ভিজিএফের চাল আত্মসাৎ: নড়াইলে ইউপি প্যানেল চেয়ারম্যান ও সচিবের জেল

প্রকাশ: ০৯ আগস্ট ২০১৯     আপডেট: ০৯ আগস্ট ২০১৯      

নড়াইল প্রতিনিধি

ঈদুল আজহা উপলক্ষে দুস্থদের জন্য আসা ভিজিএফ চাল আত্মসাতের প্রমাণ পাওয়ায় নড়াইল সদর উপজেলার বিছালী ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান গাজী হাফিজুর রহমান ও সচিব অসীম কুমার বিশ্বাসকে তিন দিনের জেল দেওয়া হয়েছে। 

শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আল-আমিন এ সাজার আদেশ দেন। এর আগে বৃহস্পতিবার বিকেলে এ নির্বাহী ম্যাজিস্ট্রেট বিছালী ইউনিয়নের রুখালী বাজারে একটি গুদাম থেকে ৩ মেট্রিক টনের বেশি চাল জব্দ করেন।

জানা গেছে, ঈদুল আজহা উপলক্ষে সরকারিভাবে অন্যান্য ইউনিয়নের মতো সদরের বিছালী ইউনিয়নের ১ হাজার ১৭৯ জন দরিদ্রের জন্য জনপ্রতি ১৫ কেজি করে চাল বরাদ্দ দেওয়া হয়। চাল বিতরণের বিষয়টি অধিকাংশ ইউপি সদস্যকে না জানিয়ে চেয়ারম্যানের পছন্দের তিন ইউপি সদস্য বৃহস্পতিবার সকাল ৯টা থেকে রুখালী ইউনিয়ন পরিষদ কার্যালয়ে এ চাল বিতরণ শুরু করেন। কিন্তু দেড় থেকে দুইশ' জনকে ১৪ কেজি করে চাল বিতরণের পর বাকি চাল আত্মসাতের উদ্দেশ্যে ইউনিয়ন পরিষদের গুদাম থেকে রুখালী জাহিদুল ইসলাম নামে এক ব্যক্তির দোকানে সরিয়ে রাখা হয়। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আল-আমিন চাল আত্মসাতের চেষ্টার খবর পেয়ে বৃহস্পতিবার এক অভিযান চালিয়ে এগুলো জব্দ করেন।

বিছালী ইউনিয়ন পরিষদের ৫নং ওয়ার্ড মেম্বার মঞ্জুর আলী আকঞ্জি অভিযোগে বলেন, বর্তমান চেয়ারম্যান আনিচুর রহমান এবং ইউনিয়ন পরিষদ সচিব দরিদ্রদের জন্য আসা ভিজিএফ চাল বিতরণের কথা তিন মেম্বার ছাড়া আর কোনো মেম্বারকে জানাননি। পরে অন্যভাবে জেনেছি। চেয়ারম্যান ও তার পছন্দের তিন মেম্বার মিলেমিশে প্রথম থেকে অনিয়ম-দুর্নীতি করে আসছেন। গত ঈদুল ফিতরের সময়ও দরিদ্রদের জন্য আসা ভিজিএফ চাল প্রত্যেককে ১৫ কেজির পরিবর্তে ৭-৮ কেজি করে বিতরণ করা হয়। এবারও মাত্র দেড় থেকে দুইশ' জনকে ১৪ কেজি করে চাল বিতরণ করে বাকি চাল আত্মসাতের চেষ্টা করা হয়।

এ ব্যাপারে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আল-আমিন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার সন্ধ্যার দিকে বিছালী ইউনিয়নের রুখালী গ্রামের একটি গুদামে দরিদ্রদের জন্য আসা ৩ টনের বেশি ভিজিএফ চাল জব্দ করা হয়। শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে চাল আত্মসাতের প্রমাণ পাওয়ায় ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান ও ইউনিয়ন সচিবকে তিন দিনের জেল দেওয়া হয়েছে। 

শনিবার উপজেলা নির্বাহী কর্মকর্তার তত্ত্বাবধানে বাকি দুস্থদের চাল বিতরণ করা হবে।