খুলনায় বুধবার থেকে পেঁয়াজ বিক্রি করবে টিসিবি

প্রকাশ: ১৮ নভেম্বর ২০১৯      

খুলনা ব্যুরো

ফাইল ছবি

আগামী বুধবার থেকে খুলনায় ট্রাকে করে পেঁয়াজ বিক্রি করবে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। ঢাকা, সিলেটসহ কয়েকটি শহরে ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করলেও এতদিন স্বল্প দামের পেঁয়াজ থেকে বঞ্চিত ছিল খুলনার মানুষ। মিসর থেকে কার্গো বিমানে আমদানি করা পেঁয়াজ দেশে পৌঁছানোর পর সরাসরি খুলনাসহ বিভিন্ন জায়গায় পাঠানো হবে বলে জানা গেছে।

টিসিবির খুলনা আঞ্চলিক কার্যালয়ের ব্যবস্থাপক রবিউল মোর্শেদ বলেন, প্রধান কার্যালয় থেকে আমাদের গুদাম খালি করতে বলা হয়েছে। এছাড়া নগরীর ৫টি পয়েন্টে এবং অন্যান্য জেলা শহরের দুটি করে পয়েন্টে ট্রাকে করে পেঁয়াজ বিক্রির প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার নির্দেশ এসেছে। আমরা ডিলারদের যে কোনো সময় পেঁয়াজ বিক্রি করতে প্রস্তুত থাকার মৌখিক নির্দেশ দিয়েছি।

তিনি জানান, খুলনায় ঠিক কী পরিমাণ পেঁয়াজ আসবে তা এখনও জানানো হয়নি। ঢাকাসহ অন্য শহরে ট্রাকের ডিলারদের এক টন করে পেঁয়াজ দেওয়া হয় এবং তারা ১ কেজি পেঁয়াজ ৪৫ টাকা বিক্রি করেন। খুলনায় একই রকম হবে বলে ধারণা করা হচ্ছে। তবে ঢাকা থেকে চিঠি পাওয়ার পরই আনুষ্ঠানিকভাবে তা জানানো যাবে।

খুলনার বিভিন্ন বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, সবখানেই পেঁয়াজের স্বল্পতা রয়েছে। খুলনা বড় বাজারে এখন মিয়ানমার থেকে আমদানি করা পেঁয়াজ পাইকারি ১৬৫ থেকে ১৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। খুচরা পর্যায়ে এই দাম ২০০ থেকে ২২০ টাকা পর্যন্ত।

টিসিবির প্রধান কার্যালয়ের তথ্য কর্মকর্তা হুমায়ুন কবীর বলেন, মিসরের পেঁয়াজ আমাদের বুঝিয়ে দেওয়ার আগ পর্যন্ত কিছুই নিশ্চিত করে বলা যাচ্ছে না। সব ধরনের প্রস্তুতি রয়েছে। পেঁয়াজ বুঝে পেলেই ৪৫ টাকা দরে বিক্রি করা হবে।