যুদ্ধাপরাধের বিচার

এটিএম আজহারের আপিল শুনানি শুরু

প্রকাশ: ১৮ জুন ২০১৯      

সমকাল প্রতিবেদক

এটিএম আজহারুল ইসলাম -ফাইল ছবি

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলামের আপিলের শুনানি শুরু হয়েছে। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের বেঞ্চে মঙ্গলবার এ শুনানি শুরু হয়। এই বেঞ্চের অপর তিন সদস্য হলেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি জিনাত আরা ও বিচারপতি মো. নুরুজ্জামান।

আপিল শুনানির শুরুতে জামায়াত নেতা আজহারের পক্ষে অ্যাডভোকেট অন রেকর্ড জয়নাল আবেদীন প্রস্তুতির জন্য সময় চেয়ে আবেদন করেন। জবাবে আপিল বিভাগ বলেন, এতদিন কী করেছেন? আর সময় দেওয়া হবে না। শুনানি শুরু করেন। তখন জয়নাল আবেদীন আপিলের পেপারবুক থেকে পড়া শুরু করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

গত ১০ এপ্রিল জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলাম এবং জাতীয় পার্টির সাবেক প্রতিমন্ত্রী হবিগঞ্জের সৈয়দ মোহাম্মদ কায়সারের আপিল আবেদনের ওপর শুনানির জন্য ১৮ জুন দিন ধার্য করেন আপিল বিভাগ। সে অনুযায়ী গতকাল মামলা দুটি কার্যতালিকার ৫৯৯ ও ৬০০ নম্বরে ছিল। এর মধ্যে আজহারের মামলার আপিল শুনানি শুরু হলো।

মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে রংপুরের আল বদর কমান্ডার জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামকে ২০১৪ সালের ৩০ ডিসেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ মৃত্যুদণ্ডাদেশ দেন। পাশাপাশি তাকে ৩০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। ট্রাইব্যুনালের দেওয়া এ রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ২৮ জানুয়ারি খালাস চেয়ে আপিল করেন এই জামায়াত নেতা।

এদিকে মুক্তিযুদ্ধের সময় হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ায় হত্যা, গণহত্যা, ধর্ষণসহ বিভিন্ন মানবতাবিরোধী অপরাধের দায়ে জাতীয় পার্টির সরকারের কৃষি প্রতিমন্ত্রী রাজাকার সৈয়দ মোহাম্মদ কায়সারকে ২০১৫ সালের ২৩ ডিসেম্বর মৃত্যুদণ্ডাদেশ দিয়ে রায় ঘোষণা করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। ওই রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ১৯ জানুয়ারি আপিল করেন সৈয়দ মোহাম্মদ কায়সার।

বিষয় : মানবতাবিরোধী অপরাধ এটিএম আজহারুল ইসলাম