আইনজীবীদের সুদমুক্ত ঋণ প্রদান শুরু

প্রকাশ: ০৫ মে ২০২০   

আদালত প্রতিবেদক

ফাইল ছবি

ফাইল ছবি

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে ঘোষিত টানা প্রায় দেড়মাস ছুটিতে আদালত বন্ধ থাকায় স্থবির হয়ে পড়েছে আইন পেশা। এ অবস্থায় সুদমুক্ত ঋণ নিয়ে সদস্যদের পাশে দাঁড়িয়েছে ঢাকা আইনজীবী সমিতি।

মঙ্গলবার থেকে এই ঋণ বিতরণ শুরু হয়েছে। সদস্যদের কাছ থেকে লিখিত অঙ্গীকার নিয়ে এক বছরের জন্য বিনা সুদে এই ঋণ দেওয়া হচ্ছে। চার ক্যাটাগরিতে পাঁচ হাজার ৪৮৫ জন আইনজীবী এ ঋণ পাচ্ছেন।

এর আগে সোমবার এই ঋণ বিবেচিত সদস্যদের তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা হয়। সেই অনুযায়ী গতকাল প্রথম দিনে ৩৩৮ জন সদস্য ঋণ নিয়েছেন বলে জানান সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হোসেন আলী খান হাসান।

তিনি বলেন, পরবর্তীতে প্রতিদিন এক হাজার করে সদস্যের মধ্যে ঋণ বিতরণ করা হবে। সেই হিসেবে আগামী ১৫ মে’র মধ্যেই ঋণ বিতরণ কার্যক্রম শেষ হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

গত ৩০ এপ্রিল ঢাকা আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী চার ভাগে সর্বোচ্চ ৩০ হাজার টাকা পাবেন প্রতি সদস্য। যাদের সদস্য হওয়ার বয়স ১ থেকে ৫ বছর তারা ২০ হাজার টাকা, যাদের সদস্য হওয়ার বয়স ৫ থেকে ২৫ বছর, তারা পাবেন ২৫ হাজার টাকা। আর যাদের সদস্য হওয়ার বয়স ২৫ বছরের বেশি তারা পাবেন ৩০ হাজার টাকা। এ ছাড়া যাদেও বেনেভোলেন্ট ফান্ডে টাকা নেই, তারা পাবেন ১০ হাজার টাকা।

এর আগে ঢাকা আইনজীবী সমিতির কোষাধ্যক্ষ অ্যাডভোকেট আব্দুল আল মামুন জানান, বিনা সুদে ঋণের জন্য সাত হাজার ৫১১ জন তালিকাভুক্ত সদস্য আবেদন করেছিলেন। এর মধ্যে অনেকে একাধিকবারও আবেদন করেছেন। যাচাই-বাছাই শেষে পাঁচ হাজার ৪৮৫ জন ঋণের জন্য বিবেচিত হয়েছেন।