আইন মন্ত্রণালয়

৩ সপ্তাহে বিদেশগামীদের ১৭১৫ সার্টিফিকেট সত্যায়িত

প্রকাশ: ২৩ জুন ২০২০   

সমকাল প্রতিবেদক

সারাদেশে করোনা পরিস্থিতির মধ্যে গত ৩১ মে থেকে ২১ জুন পর্যন্ত তিন সপ্তাহে বিদেশগামীদের ১৫ ধরণের এক হাজার ৭১৫টি সার্টিফিকেট সত্যায়িত করেছে আইন মন্ত্রণালয়। বিদেশ যেতে বা বিদেশে গিয়ে কোন সুবিধা নিতে এসব সার্টিফিকেট  প্রয়োজন। আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের রেজিস্ট্রেশন শাখায় দেশের বিভিন্ন এলাকা থেকে আসা এসব সার্টিফিকেট সত্যায়িত করা হয়।

জানা গেছে, বিদেশগামীদের ম্যারেজ সার্টিফিকেট, পাসপোর্ট ও অভিজ্ঞতা সনদসহ অন্যান্য কাগজপত্র বিদেশি অ্যাম্বাসিতে প্রদর্শন করাতে হলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন প্রযোজন। সেক্ষেত্রে আইন মন্ত্রণালয়ের সত্যায়ন ছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিদেশি অ্যাম্বাসিগুলো এসব কাগজপত্র  গ্রহণ  করে না। কোনো অ্যাম্বাসিতে এসব সত্যায়িত কাগজপত্র জমা দেয়া হলে আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নমুনা স্বাক্ষর যাচাই করা হয়।

গত তিন সপ্তাহে আইন মন্ত্রণালয়ের রেজিস্ট্রেশন বিভাগ ২৫০টি বিবাহ সনদ, ৫৫টি অবিবাহিত সনদ, ২৫টি ডিভোর্স, ৪০০টি জন্ম সদন, ৬৫টি মৃত্যু সনদ, ২৫টি বিভিন্ন চুক্তিপত্র, ১৫০টি পুলিশ ক্লিয়ারেন্স, ১০টি শিক্ষাগত সনদ, ১০টি বয়স সংশোধন, ২৫টি সম্পত্তি সংক্রান্ত দলিল, ২০টি আমমোক্তার নামা সনদ, ৩০০টি পাসপোর্ট, ২০০টি ফ্যামিলি সনদ, ৩০টি ড্রাইভিং লাইসেন্স ও ১৫০টি স্বাস্থ্যগত সনদ সত্যায়িত করেছে। করোনার সময়েও আইনমন্ত্রীর নির্দেশে স্বাস্থ্যবিধি মেনে নিরাপদ দূরত্ব বজায় রেখে সরকারি পরিবহন পুল ভবনের নিচ তলায় সরকারি ছুটির দিন ব্যতীত প্রতিদিন এসব ডকুমেন্ট গ্রহণ করা হচ্ছে।