পাঁচ হাজার নার্স নিয়োগের বৈধতা নিয়ে রুল

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২০   

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

ফাইল ছবি

করোনা সংক্রমণ পরিস্থিতিতে পাঁচ হাজার ৫৪ জন সিনিয়র স্টাফ নার্স নিয়োগে সরকারি কর্মকমিশনের (পিএসসি) সুপারিশের বৈধতা নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে তাদের নিয়োগের বিষয়ে পিএসসির সুপারিশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

পাশাপাশি লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ রিট আবেদনকারী ৫১ জনকে নিয়োগ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ রুল জারি করেন। আগামী চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, পিএসসির চেয়ারম্যানসহ পাঁচ বিবাদীকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী অনীক আর হক ও বিভূতি তরফদার। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জেসমিন সুলতানা সামসাদ।

আইনজীবী অনীক আর হক পরে সাংবাদিকদের বলেন, করোনা সংক্রমণ পরিস্থিতিতে সরকার দশম গ্রেডে ৬ হাজার সিনিয়র স্টাফ নার্স নিয়োগের সিদ্ধান্ত নেয়। সে অনুযায়ী চাহিদাপত্র পঠালে পিএসসি লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ পাঁচ হাজার ২১২ জনের মধ্য থেকে ৫ হাজার ৫৪ জনের নিয়োগের সুপারিশ করে। যাদের মধ্যে অন্তত পাঁচজন মৌখিক পরীক্ষাই দেয়নি। আবার সরকারের চাহিদা থাকার পরও ১৫৮ জনকে বাদ দিয়ে পিএসসি পাঁচ হাজার ৫৪ জন নিয়োগের সুপারিশ করেছে, যাদের মধ্যে অনেক অযোগ্যও রয়েছে। এ সব কারণে পিএসসির সুপারিশটাকে চ্যালেঞ্জ করে রিট করা হয়।