বুয়েটের আবরার হত্যা মামলার চার্জ গঠনের শুনানি ৯ সেপ্টেম্বর

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২০   

আদালত প্রতিবেদক

ফাইল ছবি

ফাইল ছবি

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনার মামলার অভিযোগ (চার্জ) গঠনের ওপর শুনানির জন্য ৯ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন আদালত।

ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান বুধবার এ দিন ধার্য করেন।

এদিন আদালতে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি মোশাররফ হোসেন কাজল ও এহসানুল হক সমাজি শুনানি শেষ করেন। এ সময় কারাগারে থাকা ২২ আসামিকে আদালতে হাজির করা হয়।

শুনানিতে আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, এই মামলাটি বেশ চাঞ্চল্যকর। দেশ ও জাতি এ মামলার বিচারের রায়ের জন্য অপেক্ষা করছে। দণ্ডবিধি ৩০২ ধারায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করার আবেদন করছি। অপর কৌঁসুলি এহসানুল হক সমাজি বলেন, মামলার অভিযোগ গঠন করার যথেষ্ঠ উপাদান রয়েছে। আদালতের কাছে আবেদন করবো, আইনের আলোকে ন্যায়বিচার প্রতিষ্ঠিত যেন হয় সে দিকে লক্ষ্য রাখবেন।

এরপর আসামি পক্ষের আইনজীবীরা অভিযোগ গঠন শুনানি শুরু করে ১৩ আসামির পক্ষে তাদের শুনানি শেষ করেন। অন্য আসামিদের পক্ষে শুনানি শেষ না হওয়ায় আদালত ৯ সেপ্টেম্বর অভিযোগ গঠনের জন্য নতুন দিন ধার্য করেন।

ফেসবুকে স্ট্যাটাস দেয়ার জেরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবরার ফাহাদকে ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে ডেকে নিয়ে বেদম মারধর করেন বুয়েট শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। এরপর রাত ৩টার দিকে শেরেবাংলা হলের নিচতলা ও দোতলার সিঁড়ির করিডোর থেকে তার মৃতদেহ উদ্ধার করা হয়।

ওই ঘটনায় নিহতের বাবা বরকত উল্লাহ বাদী হয়ে চকবাজার থানায় ১৯ জনের বিরুদ্ধে হত্যা মামলা করেন। ১৩ নভেম্বর ঢাকা মহানগর হাকিম আদালতে ২৫ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন গোয়েন্দা পুলিশ।