আইনমন্ত্রীর সহায়তায় বিক্রি করা নবজাতককে ফিরে পেলেন মা

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২০   

সমকাল প্রতিবেদক

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

‘একজন মা সন্তান জন্ম দিয়ে ক্লিনিকের বিল পরিশোধ করার জন্য ১৬ হাজার টাকায় তার সন্তানকে বিক্রি করেছেন।’ এ নিয়ে শনিবার একটি জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশিত হলে তা আইনমন্ত্রী আনিসুল হকের নজরে আসে। তাৎক্ষণিকভাবে তিনি গাইবান্ধার জেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে সহযোগিতার হাত বাড়িয়ে দেন। হাসপাতালের বিলের টাকা নিজে দিয়ে নবজাতককে তার মায়ের কোলে ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করেন মন্ত্রী।

আইনমন্ত্রীর অনুরোধে রোববার গাইবান্ধা জেলা প্রশাসন নবজাতককে জেলার সাদুল্যাপুর উপজেলা থেকে নিয়ে এসে মা আঞ্জুলা বেগমের কোলে ফিরিয়ে দেন। সেই সঙ্গে জেলা প্রশাসনের পক্ষ থেকে আঞ্জুলা বেগমকে নগদ অর্থসহ কাপড় ও খাবার দেওয়া হয়। ক্লিনিকের বিল পরিশোধ করার জন্য যে টাকা গ্রহণ করা হয়েছিল তা ফেরত দেওয়ার জন্য আইনমন্ত্রীর ব্যক্তিগত তহবিল থেকে গাইবান্ধার জেলা প্রশাসনের কাছে ১৬ হাজার টাকা পাঠানো হয়।

আঞ্জুলা বেগমের বোনের ছেলে ছানারুল ইসলাম জানান, আঞ্জুলা বেগম ও শাহজাহান মিয়া দম্পতির ২ ছেলে ও ১ মেয়ে সন্তান রয়েছে। তাদের নিজেদের ঘর-বাড়ি নেই। শাহজাহান মিয়া অন্যের বাড়িতে কাজ করে জীবিকা নির্বাহ করেন।

গাইবান্ধার যমুনা ক্লিনিকের মালিক ফরিদুল হক সোহেল জানান, গত ১৫ সেপ্টেম্বর রাতে আঞ্জুলা বেগম পুত্র সন্তানের জন্ম দেন। বিল পরিশোধ করে ১৭ সেপ্টেম্বর ক্লিনিক থেকে অব্যাহতি নেন আঞ্জুলা।