ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

টুকু-জুয়েলসহ বিএনপির ২৯ নেতাকর্মীর কারাদণ্ড

নাশকতার দুই মামলা

টুকু-জুয়েলসহ বিএনপির ২৯ নেতাকর্মীর কারাদণ্ড

যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন ও স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভুঁইয়া। ফাইল ছবি

আদালত প্রতিবেদক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২৩ | ২১:২৭

রাজধানীর শাহজাহানপুর ও গুলশান থানায় নাশকতার পৃথক দুই মামলায় বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের ২৯ নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত। দণ্ডপ্রাপ্তদের মধ্যে যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু ও স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভুঁইয়া জুয়েল রয়েছেন। 

বৃহস্পতিবার ঢাকার মহানগর আদালতের পৃথক দুই হাকিম এ রায় ঘোষণা করেন। তবে অভিযোগ প্রমাণিত না হওয়ায় ৪৫ জনকে খালাসও দিয়েছেন আদালত। এ নিয়ে গত সাড়ে তিন মাসে ৫৪টি মামলায় বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের ৮৪৩ জনের সাজা হলো। 

২০১৭ সালের অক্টোবরে হওয়া শাহজাহানপুর থানার মামলায় ঢাকা মহানগর হাকিম রাজেশ চৌধুরী গতকাল ২০ জনের বিরুদ্ধে রায় ঘোষণা করেন। আসামিদের দণ্ডবিধির ১৪৮ ও ৩৪ ধারায় দুই বছরের কারাদণ্ড এবং ৪২৭ ও ৩৪ ধারায় এক বছরের কারাদণ্ড দেন আদালত। তবে দুই ধারার সাজা একসঙ্গে চলবে বলে আসামিদের দুই বছর করে সাজা ভোগ করলেই চলবে বলে রায়ে উল্লেখ করা হয়।

অন্যদিকে গুলশান থানার আরেক মামলায় বিএনপির ৯ নেতাকর্মীকে পৃথক দুই ধারায় দুই বছর করে কারাদণ্ড দেন ঢাকা মহানগর হাকিম শফিউদ্দিন। অভিযোগ প্রমাণিত না হওয়ায় এক আসামিকে খালাস দেন আদালত। ২০১৮ সালের ২৫ সেপ্টেম্বর গুলশানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে মিছিল থেকে যানবাহন ভাঙচুরের অভিযোগে তাদের বিরুদ্ধে মামলা হয়। 

আরও পড়ুন

×