ভারতের উত্তরপ্রদেশে বিক্ষোভকারীদের ঘরবাড়ি বুলডোজার চালিয়ে গুঁড়িয়ে দেওয়ার বিষয়ে যোগী আদিত্যনাথের সরকারকে নোটিশ ইস্যু করেছেন দেশটির সুপ্রিম কোর্ট।  বৃহস্পতিবার এই নোটিশ ইস্যু করা হয়। এদিকে বিজেপির মুখপাত্র নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে সৌদি আরব, কাতার, কুয়েতসহ আরবের বাকি দেশগুলোর প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছে ভারতকে। তবে এই বিতর্কিত পরিস্থিতিতেই ভারত থেকে কুয়েতে রপ্তানি করা হচ্ছে ১৯২ হাজার কেজি গোবর। কুয়েতে জৈব চাষের জন্য এই গোবর পাঠানো হচ্ছে। খবর এনডিটিভির।

দেশটির সর্বোচ্চ আদালত বলেছেন, ঘরবাড়ি গুঁড়িয়ে দেওয়ার বিষয়টি আইন অনুযায়ী হতে হবে। তা প্রতিশোধমূলক ব্যবস্থা হতে পারে না।

ভারতের সর্বোচ্চ আদালত অবশ্য উত্তরপ্রদেশ সরকারকে ঘরবাড়ি গুঁড়িয়ে দেওয়া বন্ধের নির্দেশ দেননি। আদালত বলেছেন, তাঁরা ঘরবাড়ি গুঁড়িয়ে দেওয়া স্থগিত করতে পারেন না। বরং তাঁরা রাজ্য সরকারকে আইন অনুযায়ী চলতে বলতে পারেন।

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে সম্প্রতি উত্তরপ্রদেশে বিক্ষোভ হয়। এই বিক্ষোভ একপর্যায়ে সহিংস রূপ নেয়। সহিংসতায় জড়িত থাকার অভিযোগ তুলে মুসলমান জনগোষ্ঠীর ঘরবাড়ি বুলডোজার চালিয়ে গুঁড়িয়ে দিচ্ছে উত্তরপ্রদেশের বিজেপির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার।

উত্তরপ্রদেশে মুসলমান জনগোষ্ঠীর বিরুদ্ধে যোগী সরকারের বুলডোজার নীতির বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় জমিয়তে উলামায়ে হিন্দ।

উত্তরপ্রদেশে অবৈধভাবে বাড়িঘর গুঁড়িয়ে দেওয়ার জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সুপ্রিম কোর্টে আবেদন জানায় তারা।

তবে উত্তরপ্রদেশ সরকারের দাবি, তারা আইন অনুসরণ করেই কাজ করছে।
এ ছাড়া উত্তরপ্রদেশ সরকারের 'বুলডোজার নীতি' বন্ধে সুপ্রিম কোর্ট যাতে অবিলম্বে হস্তক্ষেপ করেন, সেই অনুরোধ জানিয়ে মঙ্গলবার চিঠি লেখেন ভারতের একদল সাবেক বিচারপতি। একই অনুরোধ করেন দেশটির বেশ কয়েকজন বিশিষ্ট আইনজীবী।
এদিকে নূপুর বিতর্কের মধ্যেই ভারতে থেকে কুয়েতে গোবর রপ্তানি করা হয়েছে। বুধবার কনাকাপুরা রেলওয়ে স্টেশন থেকে গোবরের প্রথম চালান কুয়েতের উদ্দেশে রওনা হয়েছে। শুল্ক্ক দপ্তরের তত্ত্বাবধানে গোবর প্যাকেটজাত করার কাজ চলছে বলেও জানা গেছে।
জয়পুরের একটি গোশালা থেকে এই গোবর পাঠানো হচ্ছে। কুয়েতের একটি বেসরকারি সংস্থায় এই গোবর রপ্তানি করা হচ্ছে। এই বিষয়ে দুই দেশের মধ্যে ইতোমধ্যে চুক্তি হয়ে গেছে বলেও সূত্রের খবর।