ঢাকা সোমবার, ২০ মে ২০২৪

কতক্ষণ হাঁটবেন

কতক্ষণ হাঁটবেন

ফাইল ছবি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২০ | ০১:১২

নিয়মিত হাঁটলে শরীর যেমন সুস্থ থাকে, তেমনই একাধিক রোধ-ব্যাধি থেকেও দূরে থাকা যায়। কিন্তু প্রতিদিন ঠিক কতটা হাঁটা জরুরি?  

বিশেষজ্ঞদের মতে, হাঁটারও একটা নির্দিষ্ট নিয়ম আছে। সঠিক সময় নিয়ে না হাঁটলে সুস্থ থাকা তো দূরের কথা উল্টো অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা রয়েছে। রয়েছে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও।

প্রায় সাড়ে ৪ লক্ষ মধ্যবয়সী মানুষের ওপর গবেষণায় চালায় ইউরোপের জনপ্রিয় পত্রিকা ‘হার্ট’। এদের মধ্যে প্রায় সাড়ে ৮ হাজার মানুষের মৃত্যু হয় দু’বছরের মধ্যেই। তাদের মধ্যে দেড় হাজারের বেশি মানুষ মারা যান হৃদরোগে আক্রান্ত হয়ে। গবেষকরা দেখেছেন, তাদের হাঁটাচলার গতি ছিল বেশ মন্থর।

গবেষকদের মতে, প্রাপ্তবয়স্ক নারী-পুরুষকে দিনে অন্তত ৪৫ থেকে ৬০ মিনিট হাঁটতেই হবে। দ্রুতগতিতে হাঁটলে প্রতি মিনিটে প্রায় ৬ ক্যালরি খরচ হবে। ৪৫ মিনিট এই গতিতে হাঁটলে শরীর থেকে প্রায় ২৫০ ক্যালরি পোড়ানো সম্ভব। হাঁটা শেষে একটু বিশ্রাম বা অল্প ফল খেলে শরীর আর হার্টও থাকবে সুস্থ।

শরীরের অতিরিক্ত ওজন কমাতে প্রতিদিন না হাঁটলেও চলবে। সপ্তাহে মাত্র তিন দিন অন্তত ৩০ মিনিট করে হেঁটেও ওজন কমানো সম্ভব। 

হৃদরোগ বিশেষজ্ঞদের মতে, টানা ৩০ মিনিট হাঁটলেই হৃদপিণ্ড তার স্থায়ী গতিশীল অবস্থায় পৌঁছে যায়। এর জন্য ঘণ্টায় ২.৫ থেকে ৩.৩ কিলোমিটার গতিতে অন্তত ৩০ মিনিট হাঁটার অভ্যাস করতে হবে। তবে হ্যাঁ, শুধু হাঁটলেই হবে না। স্বাস্থ্যকর খাবার ও নিয়ন্ত্রিত জীবনযাপনও করতে হবে। এরই সঙ্গে খাবারে অতিরিক্ত চিনি ও লবণ বাদ দিতে হবে। সূত্র: জিনিউজ

আরও পড়ুন

×