ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪

বর্ষায় জামাকাপড় শুকানোর কৌশল

বর্ষায় জামাকাপড় শুকানোর কৌশল

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ জুলাই ২০২২ | ২২:৫২ | আপডেট: ০১ জুলাই ২০২২ | ২২:৫২

বর্ষাকালে জামাকাপড় শুকানো ঝক্কির ব্যাপার। ‌একটানা কিংবা থেমে থেমে বৃষ্টি হলে খোলামেলা জায়গার বদলে ঘরের মধ্যে দড়ি টাঙিয়ে পোশাক শুকাতে হয়। বর্ষায় ভালো করে জামাকাপড় শুকায় না বলে একটা স্যাঁতসেঁতে ভাব হয়ে থাকে। এতে জামাকাপড়ে দুর্গন্ধ হয় আবার ছত্রাকও হানা দেয়।

তবে ঘরোয়া কিছু উপায় মেনে চললে বর্ষাকালেও জামাকাপড়ে দুর্গন্ধ এড়ানো সম্ভব। এসব কৌশল অনুসরণ করলে কাপড় দ্রুত শুকিয়ে যাবে। সেই সঙ্গে জীবাণুর হাত থেকেও দূরে রাখা যাবে পোশাক।
 
এই সময় জামাকাপড় শুকাতে যা করবেন-

১. বর্ষায় ছাদে জামাকাপড় মেলা সম্ভব নয়। এ দিকে ব্যবহৃত পোশাক পরিষ্কার না করেও উপায় নেই। সেই জন্য জামাকাপড় ভালো করে নিংড়ে নিয়ে পানি ঝরিয়ে ঘরে পাখার নীচে মেলে দিন। এমন ঘরে মেলুন যেখানে হাওয়া-বাতাস আসে। বারান্দা থাকলে সেখানে দড়ি টাঙিয়ে জামাকাপড় মেলে দিন।

২.  বাড়িতে ওয়াশিং মেশিন থাকলে বাড়তি সুবিধা রয়েছে।  মেশিনে কাপড় কেচে নিয়ে সেটি ড্রায়ারে ভালো করে শুকিয়ে নিন।

৩. অনেক বাড়িতেই শীতাতপনিয়ন্ত্রিত যন্ত্র রয়েছে। বর্ষায় এই যন্ত্রের ব্যবহার কমই হয়। তবে জামাকাপড় শুকোতে এটি ব্যবহার করতে পারেন। বাতানুকূল যন্ত্রের ড্রাইমোড চালিয়ে জামাকাপড় শুকিয়ে নিন।

৪. দড়ি টাঙানো থাকলেও প্রতিটি জামাকাপড় হ্যাঙারে টাঙিয়ে দিন। এতে পোশাকের দু’দিক-ই দ্রুত শুকিয়ে যাবে।

৫. বর্ষায় জামাকাপড় থেকে জীবাণু তাড়াতে শুধু পানি  দিয়ে না ধুয়ে ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করুন। এতে পোশাক জীবাণুমুক্ত রাখা সম্ভব হবে।

৬. বর্ষাকালে শুধু ঘরের মেঝেই নয়, জামাকাপড়েও একটা স্যাঁতসেঁতে ভাব থাকে। তাই পোশাক পরার আগে ভালো করে এক বার আয়রন করে নিন।

আরও পড়ুন

×