ঢাকা বুধবার, ২২ মে ২০২৪

চুলের সমস্যা দূর করতে কলার প্যাক

চুলের সমস্যা দূর করতে কলার প্যাক

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৩ | ০৫:১৩ | আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ | ১০:৫৫

ধুলা- দূষণের কারণে অধিকাংশ মানুষের চুল রুক্ষ, শুষ্ক হয়ে যাচ্ছে। এর ফলে চুলও ঝরে পড়ছে। এসব সমস্যা থেকে মুক্তি পেতে চুলের যত্ন নেওয়া জরুরি। কিন্তু ব্যস্ততার কারণে বা রাসায়নিক উপাদান ব্যবহারের কারণে চুল আরও খারাপ হতে থাকে। বাড়তে থাকে চুল পড়ার সমস্যা।

যারা চুল নিয়ে নানা সমস্যায় ভূগছেন তারা কলা ব্যবহার করে এসব সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।  এতে থাকা পটাশিয়াম, ভিটামিন সি, ভিটামিন বি ৬, ম্যাগনেশিয়াম, প্রোটিন চুলের জন্য খুবই জরুরি। এছাড়াও কলা দিয়ে বানানো কিছু হেয়ার প্যাক ব্যবহার করতে পারেন। যেমন-  

কলা এবং নারকেল তেল: একটা পাকা কলা চটকে নিন। এবার তাতে এক চামচ নারকেল তেল এবং এক চামচ নারকেলের দুধ মেশান। এবার সবটা মিশিয়ে একটা পেস্ট বানান। এবার চুল শ্যাম্পু করে শুকিয়ে নিন। তারপর মাথার ত্বকে এবং পুরো চুলে এই প্যাক লাগান ভালো করে। তারপর ৩০ মিনিট এভাবে রাখুন। এরপর আবার শ্যাম্পু করে মাথা ধুয়ে নিন। নারকেল তেল চুলে পুষ্টি জোগাবে এবং চুল পড়া বন্ধ করবে। অন্যদিকে কলা চুলে আর্দ্রতা জোগাবে। এতে চুলের উজ্জ্বলতা বাড়বে।

কলা এবং ডিম: একটি পাকা কলা চটকে নিন। তারপর দুটি ডিম দি। এখন এক চামচ অলিভ অয়েল এবং এক চামচ মধু মিশিয়ে একটি প্যাক বানান। এবার এটা স্ক্যাল্পসহ চুলে লাগিয়ে এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। এই মাস্ক চুলে পুষ্টি জোগাবে সঙ্গে চুলের উজ্জ্বলতা বাড়াবে।

কলা এবং টক দই: দই চুল পড়া রোধ করে। একই সঙ্গে চুলের রং ধরে রাখে। একটা পাকা কলা চটকে তাতে ২-৩ চামচ টক দই মিশিয়ে এই পেস্ট চুলের গোড়া থেকে নিচ পর্যন্ত লাগান। আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। শ্যাম্পু করে নিন।

কলা এবং অ্যালোভেরা: অ্যালোভেরা জেল এবং একটি পাকা কলা ব্লেন্ডারে দিয়ে পেস্ট করে নিন। তারপর শ্যাম্পু করা চুলে গোড়া থেকে নিচ পর্যন্ত লাগিয়ে রাখুন। দুই ঘণ্টা রেখে এটি ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে। অ্যালোভেরা যেমন চুল পড়া কমায় তেমনই এটি খুশকির সমস্যা দূর করে। এতে চুলের অকালপক্কতা দূর হয়।

কলা এবং মধু: একটা পাকা কলা চটকে মধু মিশিয়ে সেটা শ্যাম্পু করা চুল এবং স্ক্যাল্পে লাগান। এবার আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। এই মাস্ক উজ্জ্বলতা বাড়াবে, একই সঙ্গে এটি শুষ্কতা দূর করবে। এই মাস্ক চুল নরমও রাখবে ।

আরও পড়ুন

×