ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪

হেয়ার স্ট্রেইটনার ব্যবহারে যেসব সতর্কতা জরুরি

হেয়ার স্ট্রেইটনার ব্যবহারে যেসব সতর্কতা জরুরি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৩ | ০৮:২৮ | আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ | ০৮:২৮

চুল মসৃণ ও সোজা করতে হেয়ার স্ট্রেইটনারের জুড়ি নেই। এটা প্রায় বয়সী মেয়েদের কাছে জনপ্রিয়। তবে দীর্ঘ দিন হেয়ার স্ট্রেইটনার ব্যবহারে যেসব পার্শ্বপ্রতিক্রিয়া হয় তা অনেকেই জানেন না। চুলের ক্ষতি থেকে শুরু করে ঘন ঘন এটি ব্যবহারে ক্যান্সারের ঝুঁকি পর্যন্ত বাড়ে। এ কারণে এই যন্ত্র ব্যবহারে সচেতন হওয়া জরুরি।

হেয়ার স্ট্রেইটনার ব্যবহারে যেসব ঝুঁকি দেখা দেয়-

চুলের ক্ষতি: স্ট্রেইটনারের তাপ আপনার চুলকে শুষ্ক এবং ভঙ্গুর করতে পারে। কারও কারও ক্ষেত্রে এটা স্থায়ী সমস্যায় পরিণত হয়। এটি এড়াতে, স্ট্রেইটনার ব্যবহার করার আগে একটি তাপ রক্ষাকারী স্প্রে ব্যবহার করা গুরুত্বপূর্ণ । ক্ষতি এড়াতে ভেজা চুলে এটি ব্যবহার করা এড়িয়ে চলুন।

মাথার ত্বকের ক্ষতি: স্ট্রেইটনার থেকে বের হওয়া উচ্চ তাপে মাথার ত্বক ক্ষগ্রিস্ত হতে পারে। এ কারণে তাপমাত্রা নিয়ন্ত্রণ করা যায় এমন বৈশিষ্ট্যপূর্ণ স্ট্রেইটনার ব্যবহার করা উচিত। চুলের একই অংশে খুব বেশি সময় ধরে স্ট্রেইটনার ব্যবহার করা এড়ানোও গুরুত্বপূর্ণ, কারণ এতে ত্বক পুড়ে যাওয়ার ঝুঁকি বাড়াতে পারে।

ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়: ইন্টারন্যাশনাল জার্নাল অফ ক্যান্সারে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে, যেসব নারী চুল স্ট্রেইটনার ব্যবহার করেন না তাদের তুলনায় যারা চুল স্ট্রেইটনার ব্যবহার করেন তাদের স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি। এর কারণ হল হেয়ার স্ট্রেইটনারে কিছু রাসায়নিক থাকে যা ত্বকের সংস্পর্শে আসলে বা এ সময় শ্বাস নেওয়া হলে  শরীরের জন্য ক্ষতিকারক হতে পারে। ক্যান্সারের ঝুঁকি কমাতে, যেখানে ভালোভাবে বাতাস চলাচল করে এমন জায়গায় হেয়ার স্ট্রেইটনার ব্যবহার করা  উচিত। এছাড়া ক্যান্সারের ঝুঁকি এড়াতে এই যন্ত্র ঘন ঘন ব্যবহার করা এড়ানো গুরুত্বপূর্ণ।

‌এসব পার্শ্বপ্রতিক্রিয়াগুলি ছাড়াও, হেয়ার স্ট্রেইটনার ব্যবহার আরও কিছু সমস্যার কারণ হতে পারে। যেমন- চুল পাতলা হওয়া,  চুল পড়া ইত্যাদি। এই ঝুঁকিগুলি কমানোর জন্য, তাপমাত্রা নিয়ন্ত্রণের বৈশিষ্ট্য সহ একটি উচ্চ-মানের হেয়ার স্ট্রেইটনার বাছাই করা এবং সীমিত আকারে ব্যবহার করা গুরুত্বপূর্ণ। পাশাপাশি একটি ভাল মানের তাপ রক্ষাকারী স্প্রে ব্যবহার করা এবং ভেজা চুলে হেয়ার স্ট্রেইটনার ব্যবহার করা এড়ানোও জরুরি। সূত্র: ইন্ডিয়াটিভি


আরও পড়ুন

×