চুলের যত্নে বেসন

প্রকাশ: ৩১ মে ২০১৮      

অনলাইন ডেস্ক

রান্নায় বেসনের ব্যবহার কমবেশি সবারই জানা। এটি অনেকে ত্বকের যত্নে ব্যবহার করেন। বেসন এত উপকারী যে এটা চুলের যত্নেও ব্যবহার করা যায়। 

 বেসনের মধ্যে অনেক স্বাস্থ্যকর পরিপোষক পদার্থ থাকায় এটি চুল মজবুত ও স্বাস্থ্যকর রাখতে সাহায্য করে। এর ব্যবহারে চুলের বৃদ্ধি, চুল পড়া বন্ধ , চুল পরিষ্কার রাখা যায়। এটি প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে । সেই সঙ্গে চুলকে খুশকির থেকেও রক্ষা করে।  

চুলের যত্নে তিন ধরনের হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। 

১ . বেসনের সাথে দই দিয়ে তৈরী হেয়ার মাস্ক : দইয়ের এর সাথে বেসন চুলের জন্য উপকারী কারণ এই মিশ্রণটি চুলের বৃদ্ধিতে সাহায্য করে। যদি আপনি প্রায়ই মাথায় চুলকনি অনুভব করেন তাহলে এই মিশ্রণটির সঙ্গে হলুদ মিশিয়ে নেবেন। দই এবং বেসনের মিশ্রণ একই সঙ্গে শ্যাম্পু ও কন্ডিশনারের কাজ করে।  

একটু বেসন নিয়ে অল্প দইয়ের সাথে মিশিয়ে তাতে হলুদ যোগ করে পেস্ট তৈরি করে নিন। এই পেষ্ট চুলে ৩০ মিনিট লাগিয়ে রাখুন। I তারপর হালকা গরম পানি দিয়ে চুলটা ধুয়ে ফেলুন। 

২.বেসনের সাথে অলিভ অয়েল দিয়ে তৈরী হেয়ার মাস্ক : এমনিতেই অলিভ অয়েল চুলের জন্য স্বাস্থ্যকর। যখন এটা বেসনের সঙ্গে মেশানো হয়ে তখন আরও বেশি স্বাস্থ্যকর হয়ে ওঠে। এই মিশ্রণ আপনার চুল লম্বা এবং মজবুত করতে সাহায্য করে।

একটু বেসন এর সাথে অলিভ অয়েল যোগ করে গাঢ় পেস্ট বানিয়ে নিন। তারপর চুলের গোড়াতে এই পেস্ট লাগিয়ে কিছু সময়ের জন্য রেখে দিন।সম্পূর্নভাবে চুল শুকিয়ে যাওয়ার আগে হালকা গরম পানি দিয়ে চুলটা ধুয়ে নিন।

 বেসনের সাথে কাঠবাদাম দিয়ে তৈরী হেয়ার মাস্ক : বেসন এবং কাঠবাদাম গুড়ো একসাথে মিশিয়ে নিন। এখন অল্প লেবুর রস এবং মধু এই মিশ্রণে যোগ করে পেস্ট তৈরি করুন।এই মাস্ক চুলে কিছুক্ষন লাগিয়ে রাখুন। এরপর পানি দিয়ে ভালো করে চুলটা ধুয়ে ফেলুন। এ মাস্কটি চুলের স্বাস্থ্য বজার রাখার সঙ্গে সঙ্গে চুলের প্রাকৃতিক রঙও ধরে রাখে। 

সূত্র : এনডিটিভি