হজমশক্তি ঠিক রাখে পপকর্ন

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৮     আপডেট: ২৬ আগস্ট ২০১৮      

অনলাইন ডেস্ক

ভুট্টা থেকে তৈরি পপকর্ন ছোট-বড় সবার্ পছন্দের একটি খাবার।হালকা নাস্তা হিসেবে গরম গরম পপকর্ন ভাজার বেশ চাহিদা রয়েছে। বিশেষ করে সিনোম কিংবা খেলা দেখতে দেখতে অনেকেই পপকর্ন খেতে পছন্দ করেন। পপকর্ন শুধু খেতেই সুস্বাদু নয়, এর অনেক পুষ্টিগুণও রয়েছে। 

পপকর্ন একটি পূর্ণ শস্য যাতে প্রোটিণ, অঙ্কুর এবং তুষ রয়েছে। যেহেতু পপকর্ন একটি প্রাকৃতিক শস্য এজন্য এতে ফাইবার , ভিটামিন বি কমপ্লেক্স এবং ভিটামিন ই রয়েছে। এটা হজমশক্তি ঠিক রাখে, কোষ্টকাঠিন্য কমায়।

পপকর্নে থাকা ফাইবার রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমায়। সেই সঙ্গে হৃদরোগ, স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমায়।

পপকর্নে ফাইবার থাকায় এটি রক্তে শর্করার পরিমাণ কমায়।শরীর যখন পর্যাপ্ত পরিমাণে ফাইবার পায় তখন রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। 

গবেষণায় দেখা গেছে, পপকর্ণে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট আছে যা ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখে।এছাড়া অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় পপকর্ণ বার্ধক্যজনিত বলিরেখা, মাংসপেশীর দুর্বলতা , আলঝাইমার, ডিমেনশিয়া- রোগ প্রতিরোধে সাহায্য করে। 

এক কাপ পপকর্নে মাত্র ৩০ গ্রাম ক্যালরি থাকে যা ওই পরিমাণ আলুর চিপস থেকে ৫ গুণ কম। এছাড়া এতে থাকা ফাইবার অনেকক্ষণ পেট ভরা অনুভূত হতে সাহায্য করে। এ কারণে এটি ওজন কমাতেও ভূমিকা রাখে। 

পপকর্ন যদিও স্বাস্থ্যকর স্ন্যাকস, কিন্তু এতে লবণ, মাখন কিংবা এই জাতীয় কোনো উপকরণ যোগ করলে তা শরীরের জন্য ক্ষতিকর হয়ে দাঁড়ায়। 

সূত্র : অর্গানিক ফ্যাক্টস