থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণ করবেন যেভাবে

প্রকাশ: ২২ মে ২০১৯     আপডেট: ২২ মে ২০১৯      

অনলাইন ডেস্ক

শরীরের জন্য প্রয়োজনীয় থাইরয়েড হরমোন উৎপাদন করাই থাইরয়েড গ্রন্থির কাজ। প্রত্যেকের শরীরের জন্য এই হরমোনের একটি নির্দিষ্ট মাত্রা আছে। তবে ওই নির্দিষ্ট মাত্রার চেয়ে কম বা বেশি থাইরয়েড হরমোন উৎপাদিত হলেই শরীরে নানা সমস্যার সৃষ্টি হয়। পুরুষের তুলনায় নারীদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়। কয়েকটি নিয়ম অনুসরণ করলে থাইরয়েডের সমস্যা অনেকটা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। যেমন-

১. থাইরয়েড নিয়ন্ত্রণে রাখার জন্য জরুরি একটি উপাদান হচ্ছে প্রোটিন। প্রতিদিনের খাদ্য তালিকায় অবশ্যই প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন- পনির, চিজ, ডিম, মুরগির মাংস ইত্যাদি রাখা প্রয়োজন। নিয়মিত এই ধরণের খাবার পরিমিত পরিমাণে খেতে পারলে থাইরয়েড গ্ল্যান্ড ঠিক মতো কাজ করতে পারবে।

২. আয়োডিন যুক্ত খাবার-দাবার থাইরয়েডের সমস্যা কমাতে অত্যন্ত কার্যকরী। এর মধ্যে গাজর, কলা, দুধ, সামুদ্রিক মাছ, স্ট্রবেরি, শাকপাতা আর মৌসুমি সবজিতে প্রচুর পরিমাণে আয়োডিন পাওয়া যায়। শরীরে আয়োডিনের ঘাটতি পূরণ করতে নিয়মিত এ ধরণের খাবার খাওয়া উচিত।

৩. থাইরয়েডের সমস্যা থাকলে সঠিক খাদ্যতালিকার সঙ্গে  নিয়মিত শরীরচর্চা করা প্রয়োজন। সাঁতার বা সাইকেল চালানো থাইরয়েডের সমস্যা কমাতে অত্যন্ত কার্যকরী ।

৪. থাইরয়েড গ্রন্থি ভাল রাখতে রাতে পর্যাপ্ত পরিমাণে ঘুম অত্যন্ত জরুরি। সূত্র : জি নিউজ 


বিষয় : জীবনশৈলী স্বাস্থ্য