অর্থসংকট বাড়ে যেসব অভ্যাসে

প্রকাশ: ১৮ জুলাই ২০১৯     আপডেট: ১৮ জুলাই ২০১৯      

অনলাইন ডেস্ক

বন্ধুদের সঙ্গে পার্টিতে যেতে, কেনাকাটা করতে অনেকেই পছন্দ করেন। প্রতিযোগিতার এই যুগে পকেটে টাকা না থাকলেও নিজেকে বড় দেখাতে চান অনেকে। অন্যের সঙ্গে প্রতিযোগিতা করতে গিয়ে এ কারণে কেউ কেউ আয়ের থেকে বেশি ব্যয় করেন। 

কিন্তু কেনাকাটা কিংবা পার্টি করতে গিয়ে অতিরিক্ত ব্যয় করলে ঋণে জর্জরিত হওয়ার ঝুঁকি বাড়ে।বিশেষ করে অল্প বয়সীরা আজকাল এ ধরনের সমস্যায় বেশি পড়ছেন। 

এমন কিছু অভ্যাস আছে যেগুলোর কারণে জীবনে অর্থসংকট বাড়ে, সেই সঙ্গে বেড়ে যায় মানসিক চাপও। যেমন-

১. আজকাল অনেকেই ক্রেডিট কার্ড নিয়ে বাড়তি খরচ সারেন। আপনার ক্রেডিট কার্ডে কত টাকা পর্যন্ত খরচ করার সুযোগ আছে সেটা সবসময় খেয়াল রাখুন। সেই অনুযায়ী খরচের একটা সামঞ্জস্য বজায় রাখুন। 

২. যাদের খরচের কোনো নির্দিষ্ট বাজেট পরিকল্পনা থাকে না তারা প্রায়ই অর্থসংকটে পড়েন। প্রত্যেরকে প্রতি মাসে আয় অনুযায়ী খরচের একটা বাজেট রাখা উচিত।

৩. যারা উপার্জনক্ষম প্রত্যেরই উচিত প্রতি মাসে কিছু টাকা জমা রাখা। তা না হলে যেকোন সময় অর্থসংকটে পড়তে পারেন। টাকা বিনিয়োগ করেও অর্থ সঞ্চয় করা যায়।

৪. অনেকে ক্রেডিট কার্ডের বিল প্রতি মাসে জমা দেন না।সময় মতো এই টাকা জমা না দিলে বড় ধরনের সুদ টানতে হয়। এতে অর্থসংকটে পড়ার ঝুঁকি বাড়ে।এ কারণে আপনি কতটা জমা করতে পারবেন সেই অনুযায়ী ক্রেডিট কার্ডে খরচ করুন। 

৫. আপনার হাতে কত টাকা আছে আর আপনি কত খরচ করছেন সেটার একটা হিসাব রাখুন। তা নাহলে বিপদে পড়তে পারেন।

৬. অনেকেই আছেন ধার করা ছাড়া থাকতেই পারেন না। তারা ধার করেই কেনাকাটা কিংবা ভাল খাওয়া-দাওয়া সারেন। এরপরে সময় মতো তা শোধ করতে পারেন না। এ ধরনের অভ্যাস আপনার অর্থ সংকট বাড়াবে। বরং নিজের যতটুকু সামর্থ্য তা দিয়েই জীবনযাপন করার চেষ্টা করুন।সূত্র : ইন্ডিয়া টিভি