তেজপাতার গুণাগুণ

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

রান্নায় তেজপাতার গুরুত্ব অপরিসীম। বিশেষ করে মাংস রান্নায় তেজপাতা ছাড়া চলেই না। এছাড়া বিভিন্ন রান্নায় যুগ যুগ ধরে এর ব্যবহার হয়ে আসছে। তেজাপাতা শুধু রান্নারই স্বাদ বাড়ায় না এর আয়ুর্বেদিক গুণ-ও অনন্য। যেমন-

১. তেজপাতা হজমশক্তি বাড়ায়। ফলে শরীরের বিপাক বা মেটাবলিজমের হারও বৃদ্ধি পায়। এছাড়া পেট ফাঁপা, বদহজম, বুকে জ্বালা কমাতেও তেজপাতার জুড়ি নেই।  

২. তেজপাতায় থাকা অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান হৃৎপিণ্ডের সংক্রমণ কমায়। এতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট, হৃদরোগের ঝুঁকি কমায়।  সর্দিকাশি,  বকে কফ জমা,  ফ্লু হলে তেজপাতা সিদ্ধ করে সেই পানি পান করলে উপকার পাবেন । আবার  তেজপাতা সিদ্ধ করে বেটে  বুকে মালিশ করতে পারেন। এতেও যথেষ্ট আরাম পাওয়া যাবে। 

৩.  ব্যথা কমাতে তেজপাতার জুড়ি নেই। শরীরের কোথাও ব্যথা লেগে ফুলে গেলে তেজপাতার তেল মালিশ করুন। মাথাব্যাথা, মাইগ্রেনের ব্যথাতেও ম্যাজিকের মতো কাজ করে তেজপাতার তেল।

৪. কিডনির প্রদাহ কমাতে তেজপাতা সিদ্ধ করে সেই পানি পান করুন। কিডনিতে পাথর হলেও তেজপাতা সিদ্ধ করা পানি পান করতে পারেন। এতে উপকার পাবেন।

৫.  ত্বকের যত্ন নিতে তেজপাতা সহায়তা করে। চন্দন ও তেজপাতা এক সঙ্গে বেটে ত্বকে ঘণ্টাখানেক লাগিয়ে  রাখুন। তারপর মুখটা ধুয়ে ফেলুন। এতে ত্বক উজ্জ্বল ও সতেজ দেখাবে।  সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস