হৃদযন্ত্র সুস্থ রাখে যে পাঁচটি মসলা

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০১৯     আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

রান্নার স্বাদ বাড়াতে মসলার জুড়ি নেই। কখনও পিষে, কখনও বা গুঁড়া করে রান্নায় মসলা ব্যবহার করা হয়। মসলা শুধু খাবারের স্বাদই বাড়ায় না, কিছু কিছু মসলা হৃদযন্ত্রের জন্যও দারুণ উপকারী। যেমন-

দারুচিনি : স্বাদ ও গন্ধের জন্য দারুচিনি বিখ্যাত। বমি বমি ভাব, গ্যাসের সমস্যা দূর করার পাশাপাশি দারুচিনি হৃদযন্ত্রও সুস্থ রাখে। এটি রক্তে শর্করার পরিমাণ কমায়। সেই সঙ্গে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। দারুচিনি উচ্চ রক্তচাপ কমিয়ে হৃদযন্ত্র সুস্থ রাখতে ভূমিকা রাখে। 

হলুদ : প্রাচীনকাল থেকেই বিভিন্ন ধরনের প্রদাহ, ক্ষত, ব্যথা এবং সংক্রমণ সারাতে হলুদের ব্যবহার হয়ে আসছে। এতে থাকা কারকুনিম উপাদান আঘাত সারাতে ভূমিকা রাখে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হৃদরোগের ঝুঁকি কমায়। প্রতিদিন সামান্য কাঁচা হলুদ খেলে অথবা তরকারি, দুধের সঙ্গে মিশিয়ে খেলে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে। নিয়মিত হলুদ খেলে মাথা ঘোরা, মানসিক চাপ এবং হৃদরোগজনিত জটিলতা দূর হয়। 

রসুন : রসুনে প্রচুর পরিমাণে পুষ্টি গুণ রয়েছে। এতে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি রক্ত সরবরাহ ভালো করে। সেই সঙ্গে কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।

আদা : আদায় থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরী উপাদান ট্রাইগ্লিসেরাইড এবং কোলেস্টেরলের পরিমাণ কমায়। নিয়মিত আদা খেলে রক্ত সরবরাহ উন্নত হয়। সেই সঙ্গে রক্তে শর্করা এবং কোলেস্টেরলের পরিমাণ কমে। এতে হৃদরোগের আশঙ্কাও হ্রাস পায়।

মরিচের গুঁড়া : কাঁচা মরিচের মতো গোল মরিচ, লাল মরিচেও পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি, পটাশিয়াম, ক্যাপসাইকিন থাকে। এসব উপাদান রক্ত সরবরাহ ব্যবস্থা উন্নত রাখে। সেই সঙ্গে হৃদযন্ত্রের কার্যকারিতা বজায় রাখতেও সাহায্য করে। সূত্র : মিড ডে