চা পাতার যত ব্যবহার

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

সকালের নাস্তার পর, কাজের ফাঁকে, আড্ডায় চা ছাড়া চলেই না। চা এখন দৈনন্দিন জীবনের অংশ হয়ে দাঁড়িয়েছে। বেশিরভাগ মানুষ চা খাওয়ার পর ব্যবহৃত চা পাতা বা টি ব্যাগটা ফেলে দেন। কিন্তু ফেলে দেওয়া টি ব্যাগ বা চা পাতা দিয়ে অনেক সমস্যার সমাধান করা যায়। যেমন-

ডার্ক সার্কল দূর করে : অনেকের চোখের নিচে ডার্ক সার্কল বা কালো দাগ কিছুতেই যেতে চায় না। সেই অংশ ফুলেও থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে পরিত্যক্ত টি ব্যাগ প্রথমে ঠাণ্ডা করে নিন। তারপর চোখের নিচে সেটা কিছুক্ষণ রেখে দিন। এতে চোখের ফোলা ভাব এবং ডার্ক সার্কেল দুটিই দূর হবে। 

রোদে পোড়া ভাব দূর করে: অনেকেরই রোদে পুড়ে ত্বকে পোড়া ভাব দেখা দেয়। টি ব্যাগ দিয়ে এ সমস্যার সমাধান করতে পারেন। প্রথমে ব্যবহৃত টি ব্যাগ নিয়ে একটু ঠাণ্ডা পানিতে চুবিয়ে পানিটা ঝরিয়ে নিন। এবার সেটি ত্বকের পোড়া জায়গাগুলোতে হালকা করে চেপে ধরে রাখুন। কিছুদিন এটা করলে ত্বকের রোদে পোড়া ভাব দূর হবে। 

রুক্ষ চুলকে করে চকচকে : শ্যাম্পু করার পর ব্যবহৃত টি ব্যাগটি ১০ থেকে ১৫ মিনিট পানিতে ফুটিয়ে সেই পানি চুলে ব্যবহার করুন। দশ মিনিট পর চুলটা আবার ধুয়ে ফেলুন। এতে চুলের রুক্ষতা দূর হয়ে ফুরফুরে ভাব দেখা দেবে। 

পায়ের গন্ধ দূর করে : অনেকেরই জুতা থেকে দুর্গন্ধ বের হয়। এ সমস্যা সমাধানে টি ব্যাগ ব্যবহার করতে পারেন। ব্যবহৃত টি ব্যাগটি সারারাত জুতায় রেখে দিন । এতে জুতার গন্ধ সহজেই চলে যাবে।এ ছাড়া  বালতিতে গরম পানি দিয়ে তাতে টি ব্যাগ রেখে পা চুবিয়ে রাখুন কিছুক্ষণ। এতেও পায়ের গন্ধ কমে যাবে।  

গাছের সার : অনেকেই বাড়িতে ছোট ছোট টবে নানা গাছ রাখেন।  সেগুলোতে সার হিসেবে চা পাতা ব্যবহার করতে পারেন। সূত্র; দ্য ওয়াল