চুলপড়া প্রতিরোধ করবে যেসব মাস্ক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

আজকাল বায়ুদূষণ, আবহাওয়ার কারণে অনেকেই চুল পড়া সমস্যায ভুগছেন। এ কারণে চুল সুন্দর রাখতে বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। কাজের ব্যস্ততায় অনেকে হয়তো পার্লারে যাওয়ার সুযোগ পান না। সেক্ষেত্রে বাড়িতেই তৈরি করতে পারতেন কার্যকরী চুলের মাস্ক। চুল পড়া প্রতিরোধে যেসব মাস্ক ব্যবহার করতে পারেন-

অ্যালোভেরা এবং নারকেল তেল : প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন নিতে এ উপাদান দুটি দারুণ ভূমিকা রাখে। এজন্য একটা বাটিতে পরিমাণ মতো নারকেল তেল নিন। তাতে কিছুটা অ্যালোভেরা জেল মেশান। এরপর উপকরণ দুটি খুব ভালো করে মিশিয়ে পেস্টের মতো তৈরি করুন। ভালো ফল পেতে মাস্কটি রাতে ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে চুলটা ঢেকে ঘুমাবেন। পরদিন সকালে ভালো ভাবে শ্যাম্পু করে ফেলুন। এতে অকালে চুল ঝরা প্রতিরোধ করা যায়। 

কারিপাতা, মেথি এবং আমলকির মাস্ক : চুলের পুষ্টি বাড়াতে কারিপাতার তুলনা নেই। এ পাতা ব্যবহারে চুল পড়া বন্ধ হয়। সেই সঙ্গে নতুন চুলও গজায়। অন্যদিকে চুলের পুষ্টিতে আমলকি এবং মেথির ভূমিকাও সমান বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এ তিনটি উপাদানের মিশ্রণে চুলের মাস্ক তৈরি করতে চাইলে প্রথমে কারিপাতা , মেথি এবং আমলকির গুঁড়া মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এরপর পেস্টটি চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালো করে ঘষে ঘষে লাগান। ঘণ্টাখানেক পর শ্যাম্পু করে চুলটা ধুয়ে নিন। 

ভিটামিন ই ক্যাপসুলের মাস্ক : ভিটামিন ‘ই’ সমৃদ্ধ হেয়ার মাস্ক চুলের জন্য দারুণ উপকারী। এর জন্য দুটি ভিটামিন ই ক্যাপসুল থেকে জেল বের করে তাতে পরিমাণ মতো অ্যালোভেরা জেল মেশান। এবার এতে সামান্য অ্যালমণ্ড অয়েলও মিশিয়ে নিতে পারেন। এখন মিশ্রণটি চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালো করে ম্যাসাজ করে নিন। ত্রিশ থেকে চল্লিশ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে চুলটা শ্যাম্পু করে ফেলুন। এতে চুল পুষ্টি পাবে। সেই সঙ্গে চুল পড়াও বন্ধ হবে।