ওজন কমাতে যেসব কাজ করবেন না

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

ফাইল ছবি

নিজেকে সুন্দর ও পরিপাটি দেখাতে বেশিরভাগ মানুষ ওজন নিয়ন্ত্রণে রাখতে চান। ওজন নিয়ন্ত্রণে রাখতে গিয়ে মাঝে মাঝে এমন কিছু কাজ করেন যা আপনার ওজন কমার পরিবর্তে আরও বেড়ে যায়। 

জেনে নিন ওজন কমাতে বিশেষজ্ঞরা যেসব কাজ না করার পরামর্শ দিয়েছেন-  

কম ক্যালোরিযুক্ত খাবার 

একজন সুস্থ ও স্বাভাবিক মানুষের খাদ্য তালিকায় প্রতিদিন নূন্যতম ১২০০ ক্যালোরিযুক্ত খাবার রাখা উচিত। ওজন কমাতে খাদ্য তালিকায় কার্বোহাইড্রেট, প্রোটিন, চর্বি জাতীয় খাবারসহ অন্যান্য পুষ্টিকর খাবার রাখতে হবে।

ঠিক সময়ে না খাওয়া

ওজন কমাতে অনেকেই দিনে দুইবেলা খাবার খান। এতে শরীর দুর্বল হয়ে যায়। ওজন নিয়ন্ত্রণে রাখতে তিনবেলা সঠিক সময়ে সুষম খাবার খেতে হবে।

ব্যায়ামের পর অতিরিক্ত খাবার   

ব্যায়ামের পর স্বভাবতই বেশি ক্ষুধা লাগে, কিন্তু ব্যায়ামের পর কখনোই ফাস্টফুড জাতীর খাবার গ্রহণ করা যাবে না বা ব্যায়াম করেছেন বলে অতিরিক্ত খাবার খাওয়া যাবে না। এতে ওজন কমার পরিবর্তে আরও ওজন বেড়ে যায়।

অতিরিক্ত ব্যায়াম  

ওজন কমানোর জন্য অতিরিক্ত ব্যায়াম করা ঠিক না। অতিরিক্ত ব্যায়ামের ফলে মাংসপেশি ক্ষতিগ্রস্ত হয় এবং শরীর দুর্বল হয়ে যায়। সহনীয় মাত্রায় ব্যায়াম করতে হবে।

খেয়েই ঘুমিয়ে পরা 

রাতে ঘুমাতে যাওয়ার অন্তত ৩-৪ ঘণ্টা আগে রাতের খাবার খেতে হবে, যাতে খাবার হজম হয়ে যায়। খাবার খাওয়ার কিছুক্ষণ পর হাঁটাহাঁটি কিংবা হালকা ব্যায়াম করতে হবে। এই নিয়ম অনুসরণ করলে ওজন কমে।