পাত্র খুঁজছেন?

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০১৯     আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

বিয়ে হচ্ছে সামাজিক বন্ধন বা বৈধ চুক্তি যার মাধ্যমে দু'জন মানুষের মধ্যে দাম্পত্য সম্পর্ক স্থাপিত হয়। বিয়ের আগে সর্বপ্রথম কাজ হচ্ছে উপযুক্ত পাত্র-পাত্রী নির্বাচন করা। পরিবার কিংবা নিজে যেই  নির্বাচন করুক না কেন সঠিক জীবনসঙ্গী নির্বাচন করলে বিবাহিত জীবন সুখী হয়।  

জীবনসঙ্গী নির্বাচন করার আগে কিছু প্রশ্ন নিজেকে করতে হবে। এসব প্রশ্নের উত্তর যে শতভাগ পাবেন তা কিন্তু নয়। তবে এসব প্রশ্ন জীবনের গুরুত্বপূর্ণ এই সিদ্ধান্ত নিতে আপনাকে সাহায্য করবে। সঙ্গী নির্বাচনের ক্ষেত্রে আপনাকে যেসব বিষয় খেয়াল করতে হবে 

আপনাকে সম্মান করে?

আপনি যাকে জীবনসঙ্গী করতে চাচ্ছেন তিনি কি আপনাকে সম্মান করে? আপনার পেশা কিংবা আপনার ভালোলাগা-মন্দলাগাকে বোঝার চেষ্টা করে? উত্তর যদি হ্যা হয় তবে ভালো। আর যদি না হয় তবে নির্বাচন করার আগে ভেবে দেখা দরকার। আপনার প্রতি যদি তার বিন্দুমাত্র সম্মান না থাকে তবে সম্পর্ক টেকানো অনেক কঠিন হয়ে যাবে।

আপনার পরিবার এবং বন্ধুদের সম্মান করে?

বিয়ে মানে শুধু দুজন মানুষ একসঙ্গে থাকা নয়। এর সঙ্গে পরিবার ও বন্ধু-বান্ধবও জড়িয়ে থাকে। তিনি কি আপনার পরিবার এবং বন্ধুদের সম্মান করে? যদি হ্যা হয় তাহলে তাকে জীবনসঙ্গী হিসেবে নির্বাচন করতে পারেন কিন্ত যদি না হয় তবে বিয়ে করার আগে  এসব বিষয় নিয়ে তার সঙ্গে খোলামেলা আলোচনা করতে পারেন।

আপনার কাজকে সমর্থন করে?

আপনাকে সামনে এগিয়ে যেতে জীবনে অনেক সিদ্ধান্ত নিতে হবে। এসব সিদ্ধান্তে তিনি কি আপনাকে সাহায্য করেন নাকি সকলে কাজে নেতিবাচক মন্তব্য করেন। সবকাজে যদি নেতিবাচক মন্তব্য করেন কিংবা অনীহা প্রকাশ করেন তবে আপনি সম্পর্কে মানসিক শান্তি পাবেন না। 

তার জীবনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে আপনি থাকেন?

সংসারের সব সিদ্ধান্ত আলোচনা করে স্বামী-স্ত্রীকে নিতে হয়। আপনি যাকে জীবনসঙ্গী করতে চাচ্ছেন তিনি কি তার জীবনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আপনাকে নিয়ে নেন। আপনাকে নিয়ে যদি তিনি সিদ্ধান্ত নেনে তাহলে বুঝতে হবে তিনি আপনাকে গুরুত্ব দেয়।

তথ্য গোপন করে?

আপনার সঙ্গী কি আপনার থেকে কথা গোপন করে? ঝামেলা এড়ানোর জন্য যদি কিছু না বলে, তাহলে আপত্তি নেই। কিন্তু গুরুত্বপূর্ণ কিছু আপনাকে না বললে মুশকিল। এর মানে সে আপনাকে সম্পূর্ণ বিশ্বাস করে না। এই পরিস্থিতিতে বিয়ে করার আগে আপনার ভাবা উচিত?

ঝগড়া সামলানোর চেষ্টা কতটা?

ঝগড়ার পর সে কি তার নিজের ইগো ধরে বসে থাকে? নাকি ঝগড়া মিটিয়ে ফেলতে চেষ্টা করেন?  বিষয়টি যদিও খুব সাধারণ একটা ব্যাপার তারপরও এখান থেকে তার জীবনে আপনার গুরুত্বের বিষয়টি বুঝতে পারবেন।

দায়িত্ব নিতে প্রস্তুত?

আপনি যাকে জীবনসঙ্গী হিসেবে ভাবছেন তিনি কি আপনার সব দায়িত্ব নিতে প্রস্তুত? দায়িত্ব সামলাতে গিয়ে তিনি কি পিছিয়ে আসেন? এসব বিষয় ভেবে তবেই আপনাকে সামনে এগোতে হবে।

অতিরিক্ত অধিকারবোধ

আপনার উপর অতিরিক্ত কর্তৃত্ব ফলায়। প্রথম প্রথম এসব অধিকার দেখানো ভালো লাগলেও একসময় এসব বিষয়ে আপনি ক্লান্ত হয়ে যাবেন। সূত্র: সংবাদ প্রতিদিন