ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

হেয়ার স্ট্রেইটনার ব্যবহারের নিয়ম

হেয়ার স্ট্রেইটনার ব্যবহারের নিয়ম

ফারহানা ইয়াসমিন

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২৩ | ১৮:০০

ঘরে বসেই সোজা ও সুন্দর চুল পাওয়ার জন্য অধিকাংশ নারী ব্যবহার করেন হেয়ার স্ট্রেইটনার। অনেকে বুঝে না বুঝে এটি ব্যবহার করেন। এতে চুলের ক্ষতি হয়। তাই জানতে হবে হেয়ার স্ট্রেইটনার ব্যবহারের নিয়ম।
বর্তমানে বাজারে বিভিন্ন ব্র্যান্ডের হেয়ার স্ট্রেইটনার রয়েছে। একই সঙ্গে বাজারে নকল পণ্যের ছড়াছড়ি বেশি। এগুলোর মধ্যে কোনটা চুলের জন্য ভালো আর কোনটা চুলের জন্য খারাপ তা যাচাই-বাছাই করা বেশ কঠিন। ফ্ল্যাট আয়রন এবং সিরামিকের আবরণযুক্ত হেয়ার স্ট্রেইটনার কেনা ভালো। দুই বা ততোধিক প্লেটবিশিষ্ট হেয়ার স্ট্রেইটনার ছোট, মাঝারি ও লম্বা চুল সোজা করার জন্য উপযোগী।
চুল প্রস্তুত করা: হেয়ার স্ট্রেইটনার ব্যবহার করার আগে চুল প্রস্তুত করে নিতে হবে। চুল প্রস্তুত করার কতগুলো ধাপ রয়েছে। সেগুলো হলো–
১. ঘরে বসে হেয়ার স্ট্রেইট করার আগে সর্বপ্রথম চুল প্রস্তুত করতে হবে। ময়লা দূর করার জন্য চুলে শ্যাম্পু করুন। অবশ্যই গুণগত মানের শ্যাম্পু ব্যবহার করতে হবে। অর্থাৎ পুষ্টিকর শ্যাম্পু ব্যবহার করে চুল পরিষ্কার করতে হবে। শ্যাম্পু করার পর কন্ডিশনিং করতে হবে।
২. পরিষ্কার করার পর চুল শুকানো পর্যন্ত অপেক্ষা করতে হবে। চুলের গোড়া থেকে আপার পর্যন্ত শুকিয়ে নিতে হবে। এ ক্ষেত্রে হেয়ার ড্রায়ার ব্যবহার করতে পারেন।
৩. এরপর চুল পরিষ্কার চিরুনির সাহায্যে আঁচড়াতে হবে এবং চুলের মধ্যে থাকা সব জট ছাড়িয়ে নিতে হবে।
৪. হেয়ার স্ট্রেইটনার ব্যবহারের আগে চুলে তাপ নিয়ন্ত্রক ক্রিম কিংবা স্প্রে ব্যবহার করতে হবে।
৫. চুল স্ট্রেইট করার সময় চুলগুলোকে কয়েকটি ভাগে ভাগ করে নিতে হবে। যেন ভারসাম্য বজায় রেখে সব চুল সমানভাবে স্ট্রেইট করতে পারেন।
৬. হেয়ার স্ট্রেইটনারের সঠিক তাপমাত্রা সেট করতে হবে। এ ক্ষেত্রে হেয়ার স্ট্রেইটনার কেনার সময় নির্দেশনাবলি জেনে কিনতে হবে। অথবা এ বিষয়ে একজন অভিজ্ঞ বিউটিশিয়ানের পরামর্শ নিত পারেন।
৭. এর পর ভাগ করা চুলগুলো ধরে ধরে সোজা করুন। আয়নার সামনে দাঁড়িয়ে ভালোভাবে চুলগুলো পর্যবেক্ষণ করে সমানভাবে স্ট্রেইট করাতে হবে।  এ ধাপগুলো অনুসরণ করে খুব সহজেই আপনি চুল ঘরে বসে সোজা করতে পারবেন। তাপ নিয়ন্ত্রক হেয়ার স্প্রে অথবা ক্রিম, শ্যাম্পু, হেয়ার স্ট্রেইটনার কেনার আগে একজন অভিজ্ঞ বিউটিশিয়ানের পরামর্শ নেওয়া উচিত।
সতর্কতা
হেয়ার স্ট্রেইটনার ব্যবহারের আগে হিট প্রটেক্টর স্প্রে ব্যবহার করুন। নয়তো হেয়ার স্ট্রেইটনারের তাপমাত্রা চুলের ফলিকল নষ্ট করে দেবে। চুল যদি কম ও সিল্কি হয় তাহলে অল্প তাপে, চুল ঘন হলে উচ্চ তাপে স্ট্রেইটনার ব্যবহার করুন। অনেকে চুলের গোড়া থেকে চুল টেনে সোজা করায় ব্যস্ত থাকেন। এটি চুলের গোড়া আরও নরম করে দেয়। চুল গোড়া থেকে শক্ত করে টেনে না ধরে, চুল ধরে নিয়ে হেয়ার স্ট্রেইটনার ব্যবহার করুন।


আরও পড়ুন

×