ঢাকা বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪

টিপ পরলেই অ্যালার্জির সমস্যা?

টিপ পরলেই অ্যালার্জির সমস্যা?

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ অক্টোবর ২০২৩ | ১১:১৬ | আপডেট: ০১ অক্টোবর ২০২৩ | ১১:১৭

নারীর সাজের একটি গুরুত্বপূর্ণ জিনিস হল টিপ। শাড়ি হোক বা সালোয়ার, টিপের সাজে বদলে দিতে পারে পুরো সাজ। কিন্তু অনেকেরই কপালে টিপ পরার ফলে সেই জায়গায় চুলকানি, র‍্যাশ, লালচেভাব দেখা দেয়। অনেক সময় সেই জায়গার ত্বক সাদা হতে শুরু করে। যারা এ ধরনের সমস্যায় ভুগছেন তারা প্রাকৃতিক কিছু উপায় বেছে নিতে পারেন। যেমন-

১. রাতে ঘুমানোর আগে পুরো কপালে অ্যালোভেরা জেল লাগিয়ে নিন। এতে জ্বালা, চুলকানি থেকে স্বস্তি পাবেন। অ্যালোভেরায় রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক গুণ। এসব উপাদান ত্বকের অ্যালার্জি কমাতে খুব কার্যকর।

২. নারকেল তেল লাগাতে পারেন। নারকেল তেল ত্বককে ময়েশ্চারাইজ করে। চাইলে পুরো মুখেও তেল ম্যাসাজ করতে পারেন। তবে টিপ লাগানোর জায়গায় প্রতিদিন দুই মিনিট এই তেল ম্যাসাজ করতে হবে। এতে অ্যালার্জি থেকে অনেকটাই স্বস্তি মিলবে। পাশাপাশি ত্বকের র‍্যাশ, ফুসকুড়িও হবে না। 

৩. ঘরে তৈরি ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করতে পারেন। অ্যালার্জির কারণে ত্বকে অনেক সময় র‍্যাশ, ফুসকুড়ি হতে শুরু করে। ফলে ত্বকের ওই অংশটা লালচে দেখায়। শুষ্ক ত্বকের কারণেও এমনটা হতে পারে। এ কারণে ত্বকে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করা প্রয়োজন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকে এবং চুলকানিও কমে। 

৪. কপালে টিপ পরলে যদি অ্যালার্জি হয়, তাহলে কুমকুম ব্যবহার করতে পারেন। এতে কপালে কোনও দাগ বা চুলকানি হবে না। 

৫. দুই মগ পানিতে এক চামচ নিম পাতা গুঁড়া ও হলুদ গুঁড়া মিশিয়ে ফুটিয়ে নিন। পানিতে ফুটে ফুটে অর্ধেক হয়ে এলে সেটি ছেঁকে একটি বাটিতে রেখে দিন। পানিটা ঠান্ডা হলে পরিষ্কার বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। দিনে দুই-তিন বার এই পানি দিয়ে মুখ ধুতে পারেন। এতে টিপের আঠা থেকে হওয়া অ্যালার্জি দূর হবে।


আরও পড়ুন

×