দিনের শুরু অর্থাৎ সকালকে সারাদিনের মধ্যে সবচেয়ে শক্তিশালী অংশ বলে ধরা হয়। দিন শুরুর প্রথম দুই ঘণ্টা আপনি কীভাবে কাটাবেন তার ওপরই আপনার সারাদিনের ভালো থাকাটা নির্ভর করে। সকালের ছোট ছোট কিছু অভ্যাস আপনার দিনটি শক্তিশালী করে তুলতে পারে। যেমন-

১. ঘুম থেকে উঠে বিছানা গুছানো কতটা জরুরি এটা অনেকেরই জানা নেই। সকালে বিছানা গুছালে আপনার গোটা দিন গোছানো হবে। এটা ঘরের একটা ছোট কাজ মনে হতে পারে, তবে এর মনস্তাত্ত্বিক দিকও আছে। সকালে বিছানা গুছালে আপনার মনে হবে, সকালের প্রথম কাজটি আপনি সুন্দরভাবে সম্পন্ন করেছেন।

২. পানি শরীরের জন্য কতটা উপকারী এটা সবারই জানা। সকালে খালি পেটে এক গ্লাস পানি খেলে শরীর থেকে সব ধরনের টক্সিন বের হতে সাহায্য করবে। ঠান্ডা, হালকা গরম বা লেবু পানি- যে কোনোটাই হতে পারে। 

৩. সকালে ব্যায়াম বা যোগাসন যাই করুন না কেন, এতে গোটা দিন ভালো লাগবে। বিজ্ঞানীদের মতে, সকালে যেকোন ধরনের শারীরিক পরিশ্রম করলেই শরীর থেকে সুখী হরমোন নিঃসৃত হয়। এতে গোটা দিন মন ভালো থাকে। 

৪. সারাদিন কী কী করবেন তার একটা তালিকা তৈরি করুন। অগ্রাধিকারের ভিত্তিতে কাজগুলো করুন। এভাবে রুটিন তৈরি করলে আপনার কাজ অনেক সহজ হবে। গুরুত্বপূর্ণ কিছু বাদ যাওয়ার সুযোগ থাকবে না। 

৫. মোবাইল ফোন ছাড়া এখন কেউ একদিনও চিন্তা করতে পারেন না। তবে সকালে ইনবক্স চেক করা থেকে বিরত থাকুন। সকালটা নিজেকে সময় দিন। 

৬. সকালে কাপড় আয়রন করে বাইরে যাবেন, গোসল সারবেন না নিউজপেপার পড়বেন তার একটা রুটিন তৈরি করুন। এভাবে রুটিন করলে সময় বাঁচবে। সেই সঙ্গে নিজেকে গুছিয়ে নিতে পারবেন।

৭. খালি পেটে আপনি দুনিয়ার সঙ্গে লড়াই করতে পারবেন না। এ কারণে সকালে ভারী নাস্তা করতে ভুলবেন না। তবে এমন পরিমাণও খাবেন না যাতে আপনার পেট অতিরিক্ত ভরা লাগে, ঘুম পায়। সূত্র: টাইমস অব ইন্ডিয়া