সম্পর্ক ভালো রাখবেন যেভাবে

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২০     আপডেট: ২৬ জানুয়ারি ২০২০   

অনলাইন ডেস্ক

নানা কারণে সম্পর্কের অবনতি হতে পারে। তবে বেশিরভাগ ক্ষেত্রে কিছু সাধারণ সমস্যাই সম্পর্কে ফাটল ধরায়। বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ এ সমস্যাগুলো নিয়ন্ত্রণে রাখতে পারলেই সম্পর্ক ঠিক রাখা যায়। যেমন-

১. সারাদিনের ব্যস্ততার কারণে সঙ্গীর সঙ্গে অনেকে আলাদা করে কথা বলার সময়ই পান না। এটা ঠিক নয়। আপনি যদি কোনো বই পড়ে থাকেন, ইউটিউবে কোনো ভিডিও দেখে থাকেন কিংবা কারও কাছ থেকে মজার কোনো কৌতুক শুনে থাকেন সেটা সঙ্গীর সঙ্গে শেয়ার করুন। অফিসের কোনো গল্পও করতে পারেন তার সঙ্গে। ছোট ছোট এমন শেযারিং সঙ্গীর সঙ্গে সংযোগ ধরে রাখবে।

২. সমস্যা এড়িয়ে যাওয়া কখনোই সম্পর্কের ক্ষেত্রে ভালো নয়। সমস্যা নিজ থেকেই ঠিক হয়ে যাবে এটা ভাবাও ঠিক নয়। বরং কোনো বিষয় নিয়ে ভুল বোঝাবুঝি হলে সঙ্গীর সঙ্গে খোলাখুলি আলাপ করুন। এতে সম্পর্কের জটিলতা কমবে। আবার সঙ্গীর প্রতি ক্ষোভ থাকা বা সেটা দীর্ঘদিন পুষে রাখাও সম্পর্কের জন্য খারাপ। বরং বিষয়টি নিয়ে সঙ্গীর সঙ্গে আলোচনা করুন। তাহলে হয়তো সম্পর্কে তিক্ততা আসার আগেই তা সমাধান করা সম্ভব হবে।  

৩. সম্পর্ক তখনই ভালো থাকে যখন আপনার মধ্যে দেওয়ার মানসিকতা থাকবে। আপনি সঙ্গীর কাছ থেকে কি পেলেন সেটা নয়, আপনি তাকে কি দিচ্ছেন সেটা ভাবুন। দেওয়ার মানসিকতা  সম্পর্ক ভালো রাখতে সাহায্য করে।

৪. অনেকেই মনে করেন, নিজের খারাপ সময়ে সঙ্গীর যথাযথ সমর্থন তিনি পান না। সঙ্গী সমস্যায় থাকলে অবশ্যই তার প্রতি আবেগ দেখান। সমস্যা আপনাকেই সমাধান করতে হবে এমন কোনো কথা নেই। তবে সঙ্গীর প্রতি সহানুভূতি দেখালে তারও আপনার জন্য একই অনুভূতি কাজ করবে। 

৫. নিজেকে ভালো না বাসলে বা নিজেকে সময় না দিলে কেউ অন্যকে কিছু দিতে পারে না। নিজেকে আলাদা করে সময় দিন। নিজের মন ভালো থাকলে সঙ্গীর সঙ্গেও আপনার সম্পর্ক ভালো থাকবে।