করোনা সতর্কতায় খাবার সংরক্ষণে যা করণীয়

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২০     আপডেট: ০৬ এপ্রিল ২০২০   

অনলাইন ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণ রোধে জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হতে নিষেধ করা হচ্ছে বারবার। তারপরও খাবার কিনতে অনেককেই নিয়মিত দোকান-বাজারে যেতে হচ্ছে। সেক্ষেত্রে বিশেষজ্ঞরা এক সঙ্গে অনেক খাবার না কিনে  তিন-চারদিনের জন্য কিছু খাবার সংরক্ষিত রাখার পরামর্শ দিচ্ছেন।  ।

তবে কিছু কিছু সবজি আছে যা কয়েকদিন টাটকা রাখা মুশকিল। এমন অনেক খাবারও আছে যেগুলো দীর্ঘদিন সংরক্ষণ করা যায় না। সেক্ষেত্রে খাবার সংরক্ষণের জন্য কিছু বিষয় অনুসরণ করতে পারেন। যেমন-

দুধ: ডিপ ফ্রিজের নিচে যে ট্রে থাকে, সেখানে দুধের প্যাকেট রাখতে পারেন। এখানে দুধ রাখলে পাঁচ দিন দুধ টাটকা থাকবে। চাইলে সরাসরি ডিপ ফ্রিজেও ভরে রাখতে পারেন দুধের প্যাকেট। তবে দুধ কেনার আগে অবশ্যই মেয়াদ উত্তীর্ণের তারিখ দেখে কেনা উচিত।

পাঁউরুটি:  ঘরে থাকার এই সময়ে অনেকেই সকালের নাস্তায় পাউরুটি বেছে নিচ্ছেন। দু’-এক দিনের জন্য পাউরুটি টাটকা রাখতে চাইলে বাইরের তাপমাত্রায় রাখুন। তবে বেশি দিনের জন্য ভালো রাখতে চাইলে ফ্রিজে রাখতে পারেন। তবে খুব বেশি পুরনো হয়ে গেলে খাওয়া ঠিক হবে না।

ক্যাপসিকাম, টমেটো ও ব্রকলি: কেনার পর দুই-তিনদিন বাইরে থাকলেও তাজা থাকবে এসব সবজি।  তবে সাতদিন বা একটু বেশি সময় রাখতে চাইলে ক্যাপসিকাম ও ব্রকলি মাঝারি টুকরো করে কেটে নিন। টমেটো চার টুকরো করে কেটে নিন। এর পর একটা প্লেটে এই কাটা সব্জিগুলো এমন ভাবে রাখুন যেন একটার উপর একটা টুকরো না থাকে। প্লেটটি চাপা দিয়ে ফ্রিজে রেখে দিন। এতে সবজিগুলো ভালো থাকবে। 

কাঁচা মরিচ: কাঁচা মরিচ ফ্রিজে রেখে অনেক দিন খাওয়া যায়। ফ্রিজে রাখার আগে বোঁটা ফেলে, ধুয়ে পানি ঝরিয়ে নিন। এতে মরিচ ৯–১০ দিন টাটকা থাকবে। 

গাজর: ছোট ছোট টুকরো করে কেটে, ফুটন্ত গরম পানিতে গাজর ২ মিনিট ফুটিয়ে নিন। এ বার ঠান্ডা পানিতে ৫ মিনিট ডুবিয়ে রাখুন। এরপর একটা প্লেটে কাটা টুকরো পর পর সাজিয়ে ফ্রিজে রাখতে হবে। এ ক্ষেত্রেও লক্ষ রাখতে হবে,  যেন একটার উপর আর একটা টুকরো না থাকে।

পালং শাক: ফুটন্ত গরম পানিতে দু’মিনিট ফুটিয়ে পালং শাক ঠান্ডা পানিতে ডুবিয়ে রাখুন। এর পর ভাল করে পানি নিংড়ে, শাক কেটে একটি এয়ারটাইট কৌটোয় ভরে ডিপ ফ্রিজে রাখুন। এতে শাক ভালো থাকবে কয়েকদিন। একইভাবে অন্য শাকও সিদ্ধ করে ডিপ ফ্রিজে রেখে দিতে পারেন। 

ধনে পাতা: ধনে পাতা ভালো করে ধুয়ে, পানিতে শুকিয়ে নিতে হবে প্রথমে। এর পর অল্প পরিমাণে পাতা ভাগ করে কয়েকটা পেপার টাওয়েল অথবা পেপার দিয়ে পেচিয়ে ভাগ ভাগ করে প্যাক করতে হবে। এরপর ফ্রিজে রেখে দিন। এতে অন্তত সাতদিন ধনে পাতা ভালো থাকবে।

আলু্:  আলু ফ্রিজে রাখা ঠিক নয়। ঝুড়িতে খোলা অবস্থাতেই রাখতে পারেন। তবে অন্যান্য সবজির সঙ্গে না রেখে আলুর জন্য আলাদা একটা ঝুড়ি বরাদ্দ করুন। তাতে আলু ভালো থাকবে বেশি দিন।

অন্যান্য সবজি : আরও কিছু সবজিও ভাপে সিদ্ধ করে ডিপ ফ্রিজে রেখে দিতে পারেন।  এর মধ্যে ফূলকপি, বাধাকপি অন্যতম। তবে বাজার থেকে সবজি আনার পর ভিনেগার বা পাতিলেবুর রস মেশানো পানিতে এক ঘণ্টা ভিজিয়ে রেখে তবে শাকসবজি খাওয়া বা ফ্রিজে রাখা উচিত।