বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকে তার ছাপ ফুটে উঠবে এটাই স্বাভাবিক। কিন্তু এমন কিছু খাবার আছে যেগুলি নিয়মিত খেলে অকালেই ত্বকে বার্ধক্যের ছাপ পড়ে। এতে বয়স হবার আগেই অনেককে বয়স্ক দেখায়। যেমন-

মিষ্টি : যারা মাত্রারিক্ত মিষ্টি বা চিনি খান তাদের ত্বকে দ্রুতই বার্ধক্য আসে। এছাড়া বেশি চিনি খেলে দাঁতের সমস্যাও দেখা দেয়।

অ্যালকোহল : লিভার সুস্থ থাকলে ত্বক কিংবা গোটা শরীরই সজীব থাকে। কিন্তু শরীরে যদি টক্সিন জমা হয় এবং ঠিক মতো তা বের না হয় তাহলে ত্বকে নানা ধরনের সমস্যা যেমন- ব্রণ, বলিরেখা দেখা দেয়। যারা নিয়মিত অ্যালকোহল সেবন করেন তাদের লিভারের ওপর মারাত্মক প্রভাব পড়ে। এতে ত্বকে অকাল বার্ধক্য দেখা দেয়। এছাড়াও অপরিমিত অ্যালকোহল পানে শরীরে ফ্যাটি অ্যাসিড বেড়ে যায়। এতে শরীর পানিশূন্য হয়ে গেলে সরাসরি প্রভাব পড়ে ত্বকে।

লবণ : অতিরিক্ত পরিমাণে লবণ খাওয়া কখনও উচিত নয়। এতে রক্তচাপ বেড়ে যায়। রক্তচাপ বাড়লে ত্বকে দ্রুত বার্ধক্য দেখা দেয়।

মাংস : অতিরিক্ত মাংস খেলে শরীরে টক্সিন জমে। এছাড়া ভিটামিন ডি-এর মাত্রা কমে যায় সম্পৃক্ত ফ্যাটের প্রভাবে। প্রক্রিয়াজাত কিংবা লাল মাংস বেশি খেলে তা শরীরে এ ধরনের সমস্যা বেশি তৈরি করে।

ফাস্ট ফুড: ফাস্ট ফুড বেশি খেলে ফ্যাটি অ্যাসিডের সমস্যা বাড়ে। তখন ধমনীতে রক্ত চলাচল বন্ধ করে দেয়।

এনার্জি ডিঙ্ক : বাজারে যেসব এনার্জি ডিঙ্ক পাওয়া যায় তাতে অতিরিক্ত মাত্রায় কার্বোহাইড্রেট থাকায় তা শরীরে পানিশূন্যতা তৈরি করে। এছাড়া এতে অতিরিক্ত মাত্রায় ক্যাফেইন থাকায় তা শরীরের নানা ক্ষতি করে।

ক্যাফেইন : অতিরিক্ত ক্যাফেইন জাতীয় খাবার খেলে দেহের আর্দ্রতা হ্রাস পেয়ে পানিশূন্য হতে পারে। তখন ত্বকে ক্লান্তির ছাপ পড়ে অকাল বার্ধক্য দেখা যায়। সূত্র:নিউজ এইট্টিন