অসময়ে চুল পাকার কারণ প্যাকেটজাত খাবার, বলছে গবেষণা

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২০     আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২০   

অনলাইন ডেস্ক

ভোজনরসিকরা দেশীয় খাবারের পাশাপাশি এখন প্যাকেটজাত খাবাবের প্রতিও নজর দিয়েছে। বাঙালির পাতে এখন সুস্বাদু সসেজ, চিপস, ফ্রেঞ্চ ফ্রাই, চিকেন নাগেটসও স্থান করে নিয়েছে। এতে করে বাড়ছে বিপদ।

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, প্রতিদিন তিন থেকে চার রকমের রেডিমেড প্যাকেটজাত খাবার খাওয়ার অভ্যাস যাদের রয়েছে, অসময়ে তাদের চুলে পেকে যাচ্ছে। শুধু তাই নয়, এই ধরণের মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাও ভীষণভাবে কমে যায়। অল্পতেই এরা অসুস্থ হয়ে পড়েন।

গবেষকরা বলছে, রেডিমেড প্যাকেটজাত খাবারে প্রচুর পরিমাণ শর্করা জাতীয় উপদান, যথেচ্ছ পরিমাণে লবণ, চর্বি জাতীয় উপাদান মাত্রাহীনভাবে ব্যবহার করা হয়। স্বাদের কথা মাথায় রাখতে গিয়ে স্বাস্থ্যের কথা বেশিরভাগ সংস্থাই মনে রাখে না। তাছাড়া এমন খাবার প্রচুর দিন ধরে রেখে দেওয়া হয়। যা মজতে শুরু করে। ফলে তা ধীরে ধীরে শরীরের ক্ষতি করতে থাকে। এই ক্ষতি এতটাই ধীর গতিতে হয় যে মানুষের অজান্তেই তার রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। আর সেই সঙ্গে অসময়ে চুলে পাক ধরায়।

শপিংয়ে গেলে সুন্দর সাজানো সসেজ, রেডিমেড চিপস, ফ্রেঞ্চ ফ্রাইয়ের প্রলোভনে পা  না দিয়ে বাজার থেকে টাটকা সবজি এবং ফল কিনুন। করোনাকালে  এই আবহে স্বাস্থ্যই আপনার সম্পদ। আর অকাল পক্কতাও নিশ্চয়ই কারও কাম্য নয়!  সূত্র: সংবাদ প্রতিদিন