ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

বাড়ি ভাড়া নেওয়ার আগে

বাড়ি ভাড়া নেওয়ার আগে

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২৩ | ১০:০৫ | আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ | ১০:০৫

অনেকেরই নিজের বাড়ি কেনার সামর্থ্য না থাকায় ভাড়া বাড়িতে থাকেন। কেউ কেউ আবার নির্দিষ্ট এলাকায় থাকবেন বলে বাসা ভাড়া নেন। তবে সবার ভাড়া বাড়িতে থাকার অভিজ্ঞতা এক নয়। অনেকেরই ভাড়া বাড়িতে খুব খারাপ- সমস্যার মুখে পড়তে হয়েছে৷ বাড়ি ভাড়া নেওয়ার আগে এ কারণে প্রাথমিক কিছু গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখা জরুরি। যেমন-

ভাড়া চুক্তি করুন : বাড়িতে ঢোকার আগে অবশ্যই আগে চুক্তি করে নিন। মনে রাখতে হবে ভাড়া পরিশোধের তারিখ, ভাড়া বৃদ্ধি, রক্ষণাবেক্ষণ চার্জ এবং যে কোনও ধরনের জরিমানা ভাড়া চুক্তিতে আগে থেকে লিখতে হবে এবং ভালোভাবে পড়ে তবেই সাইন করুন।

চুক্তির দুটি কপি রাখুন : সবসময় বাড়ির মালিকের স্বাক্ষরিত নথি বা চুক্তির দুটি কপি রাখুন। বাড়িওয়ালা তার নিজস্ব কোনও শর্ত যোগ করেছেন কিনা তা মনে রাখবেন।

নিরাপত্তা সম্পর্কে তথ্য : চুক্তির সময়ে যদি নিরাপত্তা হিসেবে আমানত দিতে হয় তাহলে অর্থ প্রদানের সেই শর্তাবলী সাবধানে পড়ুন। বাড়িটি খালি করার সময়, কখন ফেরত দেওয়া হবে সে সম্পর্কে এই সব তথ্য আগে থেকে জেনে নিন।

প্রতি মাসে একটি রসিদ নিন : ভাড়া পরিশোধের পর প্রতি মাসে রসিদ নিতে ভুলবেন না। অনলাইনে পেমেন্ট করলে ভালো হয়। এর সাথে আপনার কাছে সবসময় সবকিছুর হিসাব রাখুন।

পানি ও বিদ্যুতের হিসাব রাখুন : কোন সময়ে পানি আসে বা বিদ্যুতের মিটার আলাদা আছে কি না, এসব তথ্য আগে থেকে জেনে নিন। যদি একাধিক ভাড়াটিয়া থাকে তাহলে অর্থপ্রদানের পদ্ধতিটি সহজ রাখুন এবং আগে থেকেই এটি পরিষ্কার করুন।

চাবির দিকে মনোযোগ দিন : সবসময় প্রধান দরজা এবং বাড়ির অন্যান্য দরজার চাবি জোড়ায় জোড়ায় রাখুন । চুক্তিতে এই সব তথ্য দেখে নিন৷ বাড়ি খালি করার সময়, সব জিনিসগুলি গুণে ফেরত দিন। সব জিনিসের ছবি তুলে সংরক্ষণ করলে তা আরও ভালো ।


আরও পড়ুন

×