ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

মাছ-মাংস ম্যারিনেটের সময় যেসব বিষয় খেয়াল রাখা জরুরি

মাছ-মাংস ম্যারিনেটের সময় যেসব বিষয় খেয়াল রাখা জরুরি

ম্যারিনেট করা মুরগির মাংস

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২৩ | ১৭:২৬

শীতকালে অন্যান্য সময়ে চেয়ে খাওয়াদাওয়া একটু বেশিই হয়। খাওয়ার জন্য রান্নাটা ভালো হওয়া ভীষণ জরুরি। সেক্ষেত্রে ছোট ছোট টিপস অনুসরণ করতে পারেন। 

মাছ -মাংস রান্নার আগে অনেকেই ম্যারিনেট করে রাখেন। এতে রান্নার স্বাদ ভালো হয়। ম্যারিনেশনের সময় যদি কয়েকটি টিপস মাথায় রাখেন তাহলে খাবারের স্বাদ হবে একদম অন্যরকম। 

একেবারে পানি দেবেন না : মাছ, মাংস যখন মেখে রাখবেন তখন একেবারেই পানি দেবেন না।  এক সময় আমরা দই দিয়ে মাখিয়ে রাখি, দইতে প্রচুর পরিমাণে পানি থাকে। সেদিক থেকে যখন ম্যারিনেট করে রাখবেন তখন পানি ছড়ানো টক দই দেবেন।

ফ্রিজ থেকে বার করে ম্যারিনেশন নয় : ফ্রিজ থেকে বের করেই একেবারে মাখামাখি করতে শুরু করবেন না। ফ্রিজ থেকে মাছ-মাংস বের করে বেশ খানিকক্ষণ নরমাল টেম্পারেচারে রাখতে হবে তারপরে মাখবেন।

চামচ দিয়ে ম্যারিনেট নয় : অনেকেই চামচ দিয়ে ম্যারিনেট করেন কিন্তু এমনটা করলে মসলা ভেতরে পুরোটা ঢুকবে না। মাছ বা মাংস সামান্য ছুরি দিয়ে কেটে নিয়ে তার মধ্যে মসলা ভালো করে হাত দিয়ে মাখিয়ে ম্যারিনেশন করবেন।

মনে রাখবেন, মাছ বা মাংস মেখে রাখার সময় এক নয়। মাছ মোটামুটি এক ঘন্টা মেখে রাখলেই যথেষ্ট। চিকেন মেখে রাখতে হয় অন্তত দু’ঘণ্টা সময়। তাহলে দেখবেন মাংস খুব সুন্দর সিদ্ধ হয়ে গেছে। 

মাংস মাখানোর সময় কখনো ভুলেও লবণ দেবেন না। তাহলে লবণ থেকে পানি ছেড়ে যাবে।
 

আরও পড়ুন

×