ঢাকা বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

জেনে রাখুন শীতকালে মেকআপের কিছু নিয়ম

জেনে রাখুন শীতকালে মেকআপের কিছু নিয়ম

প্রতীকী ছবি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২৩ | ১৪:২২

শীতকাল মানেই উৎসবের আমেজ, খাওয়াদাওয়া,পার্টি আর বিভিন্ন জায়গায় ঘুরে বেড়ানো। বছরের এই সময়টা ইচ্ছে মতো মেকআপ করা যায়। কিন্তু এই সময়টাতেই মুখে নিখুঁত বেস আর স্নিগ্ধ মসৃণ মেকআপ করতে গিয়ে বেশ ঝামেলাতেও পড়তে হয়! শীতের শুকনো হাওয়ায় ত্বক শুষ্ক হয়ে যায় আর মুখের শুকনো টান ধরা অংশগুলোয় ফাউন্ডেশন জমে গিয়ে পুরো লুকটাই নষ্ট হয়ে যায়। তবে এ নিয়ে চিন্তার কিছু নেই, কিছু কৌশল জানা থাকলে এই সমস্যা এড়ানো সম্ভব।

মেকআপের আগে মুখ ভালোভাবে পরিষ্কার করে অবশই সঠিক ময়শ্চারাইজার মাখুন। ঘন ক্রিমের মতো ময়শ্চারাইজার হলেই যে শীতের রুক্ষতার মোকাবিলা করতে পারবে, তা কিন্তু নয়! বরং এমন ময়শ্চারাইজার মাখুন যা আপনার ত্বকের উপযোগী। যাদের ত্বক তেলতেলে তারা জেল-বেসড ময়শ্চারাইজার মাখবেন। ময়শ্চারাইজিং ত্বকের যত্নের রুটিনের একটি গুরুত্বপূর্ণ অংশ। বিশেষ করে শীতকাল নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করা দরকার। কিন্তু ময়েশ্চারাইজার লাগানোর পরই মেকআপ করা শুরু করে দেবেন না। ত্বক ময়েশ্চারাইজ করার পর অবশ্যই প্রাইমার ব্যবহার করবেন। অনেকেই রয়েছেন যারা এটা এড়িয়ে যান। তাই সবসময় এমন একটি হাইড্রেটিং প্রাইমার বেছে নিন যাতে প্রয়োজনীয় সব উপাদান থাকে।

শীতকাল বলে সানস্ক্রিন এড়িয়ে যাবেন না। গ্রীষ্মকালের মত তাপ অনুভব না করলেও শীতকালেও সূর্যের আলো আমাদের ত্বককে ক্ষতিগ্রস্ত করে। তাই ৩০ এর উপরে একটি এসপিএফ বেছে নিন এবং এটি ব্যবহার করতে ভুলবেন না।

ফাউন্ডেশন প্রয়োগের জন্য ব্রাশ ব্যবহার করুন। আপনি যদি সারা বছর একটি ফ্ল্যাট ব্রাশ ব্যবহার করেন তবে সেটা এই ঋতুতে পরিবর্তন করবেন। একটি মসৃণ, আর্দ্র ফাউন্ডেশনের প্রলেপ দিতে আর্দ্রতাযুক্ত ব্রাশ বা ব্লেন্ডিং স্পঞ্জ ব্যবহার করুন।

খুব বেশি পাউডার ব্যবহার করবেন না। অনেকেই মেকআপ সেট করতে প্রচুর পাউডার ব্যবহার করেন। কিন্তু শীতকালে অতিরিক্ত পাউডার ব্যবহার করলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে।তাই

অবশ্যই লিপবাম ব্যবহার করবেন। অনেকেই রয়েছেন যারা শীতেও লিপ ব্লাম ব্যবহার করেন না। কিন্তু এটি ব্যবহার করা উচিত। এতে একটি অন্য লুক আসে এবং ঠোঁট হাইড্রেট থাকে।

আরও পড়ুন

×