সাইনাস খুবই সাধারণ একটি সমস্যা। অনেকেই এই সমস্যায় ভোগেন। বিভিন্ন ধরনের সংক্রমণ, অ্যালার্জি থেকে সাইনাসের সমস্যা হতে পারে। এর ফলে মাথার যন্ত্রণা, মুখমণ্ডলে যন্ত্রণা, নাক থেকে পানি পড়া এবং নাক বন্ধ হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়।

যাদের ঘন ঘন সাইনাসের সমস্যা হয় তারা ঘরোয়া কিছু সমাধান অনুসরণ করতে পারেন। যেমন-

১. সাইনাসের সমস্যা থেকে মুক্তি পেতে তেল মালিশ খুবই উপকারী। তিলের তেল, ইউক্যালিপটাসের তেল, ল্যাভেন্ডার অয়েল, পুদিনা পাতার তেল মালিশ করলে সাইনাসের প্রভাব কমে যায়।

২. তেল মালিশের পাশাপাশি আরও একটি উপায় রয়েছে সাইনাস থেকে মুক্তির। একটা পাত্রে পানি গরম করুন। এবার একটি তোয়ালে দিয়ে মাথা ঢেকে ১০ থেকে ১৫ মিনিট ওই গরম পানির ভাপ নিন। বন্ধ নাক খুলতে এটি সাহায্য করে। এছাড়া যদি গরম পানিতে কয়েক ফোঁটা ইউক্যালিপটাস বা পুদিনা পাতার তেল দিয়ে পানিটা ফোঁটান, তাহলে সাইনাসের ব্যথা থেকে তাড়াতাড়ি মুক্তি পাওয়া যায়।

৩. হালকা গরম পানি পান করুন। দিনে পর্যাপ্ত পানি পান করুন। অ্যালকোহল পান থেকে দূরে থাকুন। বেশি পরিমাণে অ্যালকোহল পানে শরীরে পানিশূন্যতা দেখা দেয়। তখন মাথাব্যথা হয়।

৪. সাইনাস সংক্রমণ থেকে মুক্তি পেতে তাজা ফল এবং সবজি খুবই উপকারী। এগুলো শুধু স্বাস্থ্যই ভালো রাখে না রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।


মন্তব্য করুন