অনেকেই শবে বরাতের দিন হালুয়া খেতে পছন্দ করেন। সেক্ষেত্রে চাইলে বাড়িতেই তৈরি করতে পারেন নানা স্বাদের হালুয়া।


বুটের ডালের হালুয়া

উপকরণ : বুটের ডাল ১ কাপ, ঘি আধা কাপ, চিনি ১ কাপ, দুধ দেড় কাপ, কাজু বাদাম কয়েকটা, এলাচ  ২টা, দারুচিনি ১ টা

প্রস্তুত প্রণালি : ডাল ভালোভাবে ধুয়ে নিন। চার পাঁচ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এরপর ডাল ভালোভাবে সিদ্ধ করুন। চুলা নিভিয়ে ডালের সঙ্গে দুধ মেশান। এবার মিশ্রণটি মিহি করে বেটে বা ব্লেন্ড করে আলাদা পাত্রে রাখুন।

ননস্টিক প্যানে বাকি ঘি ঢেলে দিন। এতে বাটা বা ব্লেন্ড করে রাখা ডাল-দুধের মিশ্রণটা ঢেলে দিন। ধীরে ধীরে চিনি , লবঙ্গ, দারুচিনি , তেজপাতা যোগ করুন। বার বার নাড়তে থাকুন। ঘান হলে চুলা বন্ধ করুন। হালুয়া ঢালার আগে গরম মসলা তুলে ফেলুন। ঠান্ডা হলে ফ্রিজে রেখে দিন। পরে বের করে বিভিন্ন আকৃতি অনুযায়ী হালুয়ার নকশা করতে পারেন।


সুজির হালুয়া


উপকরণ :  আধা কাপ সুজি, ২ চামচ ঘি বা বাটার, ২৫০ গ্রাম দুধ, আধা কাপ চিনি, স্লাইজ করা পেস্তাবাদাম কয়েক টুকরা, কাজুবাদাম কুচি করে কাটা, সামান্য দারুচিনির গুড়া

প্রস্তুত প্রণালি : প্রথমে একটি প্যানে দুধ জ্বাল দিন। ফুটে উঠলে জ্বাল কমিয়ে আস্তে আস্তে নাড়তে থাকুন। দুধ ঘন হয়ে এলে চুলা বন্ধ করুন। এবার একটি ননস্টিক প্যানে ঘি দিন। এরপর এতে সুজিটা ঢেলে দিন। হালকা আঁচে রেখে সুজিটা নাড়াচাড়া করুন। এবার এতে দুধট ঢেলে দিন। অনরবত নাড়তে থাকুন। সুজি ঘন হয়ে এলে এতে ধীরে ধীরে চিনি ও দারুচিনির গুঁড়া যোগ করুন। 

মন্তব্য করুন