জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের ওপর ক্ষোভ ঝেড়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম

করোনা মহামারিতে স্বাস্থ্য বিভাগের কাজের সমালোচনাকারী বিশেষজ্ঞদের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে তিনি বলেছেন, নিরাপদ বাক্সে থেকে তারা এখন কথা বলছেন; কিন্তু দায়িত্বে থাকতে কী করেছেন?

বুধবার দুপুরে স্বাস্থ্যের বিভিন্ন বিভাগের প্রধানদের নিয়ে ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে একথা বলেন অধ্যাপক খুরশীদ আলম। এ সময় সাংবাদিকদেরও সমালোচনা করেন তিনি।

অধ্যাপক খুরশীদ আলম বলেন, আমাদের অনেক জনস্বাস্থ্য বিশেষজ্ঞ যারা একদিনও কোনো রোগীর পাশে গিয়ে দাঁড়াননি, তারা রোগতত্ত্ব গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ছিলেন; তারা তখন কী করেছিলেন? তারা এখন টেলিভিশনে বসে টকশোতে লম্বা লম্বা কথা বলেন।

তিনি বলেন, আমি বলি আমাদের পাশে আসেন, আপনার যে প্রজ্ঞা আছে, যে জ্ঞান আছে, সেটা আমরা কাজে লাগাই। আপনি আমাদের সহযোদ্ধা হোন, আমাদের সাথে হাসপাতালে চলুন, হাসপাতালে রোগীর পাশে দাঁড়ান। সেটা না করে ওই নিরাপদ বাক্সের মধ্যে বসে এই টেলিভিশন থেকে ওই টেলিভিশন, ওই টেলিভিশন থেকে এই টেলিভিশনে গিয়ে নানা ধরনের বিভ্রান্তিকর বক্তব্য দিচ্ছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের এই মহাপরিচালক বলেন, আজ আমার ভাষা আপনাদের কাছে রূঢ় মনে হতে পারে, আমার বক্তব্য আপনাদের কাছে খারাপ মনে হতে পারে, মনে হতে পারে আমি ব্যক্তি বিশেষকে আক্রমণ করছি। এটা সম্পূর্ণ ভুল। আমি এটা দেশের পক্ষ থেকে জনগণের পক্ষ থেকে, আমার নেত্রীর (প্রধানমন্ত্রী) পক্ষ থেকে, আমার স্বাস্থ্যমন্ত্রীর পক্ষ থেকে, আমার মন্ত্রণালয়ের পক্ষ থেকে আমি আপনাদের শুধু প্রতিবাদের ভাষা জানালাম।

মন্তব্য করুন