করোনা যাতে শরীরে ছড়িয়ে না পড়তে পারে এ কারণে অনেকেরই নিত্যসঙ্গী হয়ে উঠেছে স্যানিটাইজার। কিন্তু কতবার ও কতক্ষণ পর পর স্যানিটাইজার ব্যবহার করতে হয় তা নিয়ে অনেকেরই প্রশ্ন আছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, অতিরিক্ত পরিমাণে স্যানিটাইজার একবারে নিয়ে বিশেষ উপকার হয় না। বরং এক হাতের পাতায় কয়েক ফোঁটা নিতে হবে। তার পরে দু’হাতের পাতায় তা ভালো ভাবে ঘষতে হবে, যতক্ষণ না হাত দু’টো শুকনো হয়। গোটা কাজটি করতে সময় লাগবে ২০-৩০ সেকেন্ড।

সংস্থাটি আরও জানিয়েছে, স্যানিটাইজারে অ্যালকোহল থাকলে কারও শরীরে কোনও ক্ষতি হয়েছে বলে শোনা যায়নি। এ কারণে অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার ব্যবহার করলে ক্ষতি নেই। কারণ, স্যানিটাইজারের মাধ্যমে খুবই সামান্য পরিমাণ অ্যালকোহল শরীরে প্রবেশ করে।

চিকিৎসকদের ভাষায়, স্যানিটাইজার ব্যবহার করলেও মাঝেমাঝে সাবান আর পানি দিয়েও হাত ধোয়া জরুরি। তবে অল্প সময় পর পর স্যানিটাইজার ব্যবহার করলে ক্ষতি নেই।

বিশেষজ্ঞদের মতে, গ্লাভস পরলে অনেক সময় এক জায়গা থেকে জীবাণু আর এক জায়গায় চলে যাওয়ার আশঙ্কা থাকে। তা ছাড়া, গ্লাভস খোলার সময় হাতেও সেই জীবাণু যেতে পারে। এর চেয়ে সচেতনভাবে বারবার স্যানিটাইজার বা সাবান পানি দিয়ে হাত পরিষ্কার করা ভালো। স্যানিটাইজার হাতের কোনও ক্ষতি করে না।

বিষয় : করোনা সংক্রমণ স্যানিটাইজার ব্যবহার

মন্তব্য করুন