প্রকৃতিতে এখন বর্ষাকাল চলছে। অনেকেই এ সময় পানি খাওয়া কমিয়ে দেন। এতে শরীরে পানিশূন্যতা তৈরি হওয়ার আশঙ্কা বাড়ে। এ কারণে বিশেষজ্ঞরা এই সময় বেশি পরিমাণে পানি ও ফল খাওয়ার পরামর্শ দেন, যাতে শরীরে পানিশূন্যতার সমস্যা না হয়। মৌসুমি ফল আর নিয়মিত পানি খাওয়ার পাশাপাশি তাই এ সময় এমন কিছু পানীয় প্রতিদিনের খাদ্যতালিকায় রাখা উচিত যা সারা দিনে বেশ কয়েকবার খেলেও শরীরের ক্ষতি হবে না। সেই সঙ্গে শরীর থাকবে তাজা।

মধু-লেবু-আদা দিয়ে চা : মধু, লেবু, আদা থাকায় চায়ে এক ধরনের সুগন্ধি তৈরি হয়, যা শরীর ও মন দুই-ই তাজা করবে। বার বার খেতেও অসুবিধে নেই, কারণ কম সময়েই বানিয়ে ফেলতে পারেন এই চা।

চিকেন, লেবু ও ধনেপাতার স্যুপ
: চিকেন কুচি, আদা-রসুন বাটা, লেবু, ধনেপাতা, মাখন, হলুদগুঁড়া, কাঁচা মরিচ বাটা, কনফ্লাওয়ার আর লবণ দিয়ে চিকেন স্যুপ তৈরি করতে পারেন। বর্ষাকালে বাইরে যখন ভারী বৃষ্টি পড়বে তখন এই স্যুপে চুমুক দিলে মন ভালো হয়ে যাবে। স্বাদ বাড়াতে ধনে পাতা যুক্ত করতে পারেন।

কমলালেবু ও আদার ডিটক্স পানীয়
: কমলালেবু, আদা, কাঁচা হলুদ, লেবু আর গাজর এই কয়েকটি উপাদান দিয়ে তৈরি হয়ে করা যায় উপকারী ডিটক্স পানীয়। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বর্ষায় বদহজমের সমস্যা কমাতে এই পানীয়ের জুড়ি নেই। কেউ যদি ওজন কমাতে চান, তা হলে তার পানীয়ের তালিকায় এটা অবশ্যই রাখা উচিত।