আজকাল অনেকেই ছাদ, বারান্দা সাজান পছন্দের গাছ দিয়ে। কিন্তু  প্রায়ই গাছগুলোয় পোকা ধরতে দেখা যায়। ছোট ছোট পোকাগুলো গাছের পাতা খেয়ে ফেলে। এতে পুরো গাছেরই মারাত্মক ক্ষতি হয়। পোকা থেকে গাছ বাঁচাতে অনেকে বাজারে কেনা রাসায়নিক ব্যবহার করেন। চাইলে ঘরোয়া উপায়েও এর সমাধান করতে পারেন। যেমন-

সাবান পানি : ৪ কাপ পানিতে ৫ টেবিল চামচ বাসন মাজার তরল সাবান দিয়ে একটি স্প্রে বোতলে ভরে গাছে দিন। এতে পোকামাকড়ের ডিহাইড্রেশন দেখা দেবে। ফলে এর গাছ থেকে সরে যাবে।

নিম তেল : প্রাচীন এই ভেষজ উপাদানে স্বাভাবিক ভাবেই রয়েছে পোকামাকড় ও ছত্রাক দূর করার ক্ষমতা। তাই গাছে পোকা লাগার সামাধান করতে একটি স্প্রে বোতলে ভরে নিম তেল স্প্রে করুন গাছে।

রসুন : গাছে পোকা লাগা দূর করতে রসুন বেশ কার্যকরী। পোকামাকড় এমনিতেই রসুনের গন্ধ সহ্য করতে পারে না। তাই পোকা লাগা এড়াতে গাছের মাটিতে কয়েক কোয়া রসুন রেখে দিন। এতে তারা গাছের কাছে ঘেষবে না।

শুকনো মরিচ : ২ টেবিল চামচ শুকনো মরিচ, ৬-৭ ফোঁটা সাবান পানি আর ৩ লিটার পানি নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এ বার স্প্রে বোতলে ভরে গাছে স্প্রে করুন। শুকনো মরিচ ছাড়া মরিচ, আদা কিংবা পাপরিকা পাউডারও মূল উপাদান হিসেবে ব্যবহার করতে পারেন। এই সব উপাদানেই রয়েছে পোকা তাড়ানোর ক্ষমতা।

বিষয় : গাছের যত্ন গাছের পোকা ঘরোয়া সমাধান

মন্তব্য করুন