ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

ভিটামিন কে পাবেন কোন খাবারে

ভিটামিন কে পাবেন কোন খাবারে

প্রতীকী ছবি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২৩ | ১৪:০৮ | আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ | ১৪:২৭

মানবদেহে ভিটামিনের ঘাটতি হলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। এর মধ্যে ভিটামিন কে মানবদেহের জন্য খুবই জরুরি একটি উপকরণ। ভিটামিন কে সমৃদ্ধ খাবার খেলে হাড়ের গঠন মজবুত ও সুদৃঢ় হয়। এর পাশাপাশি এই ভিটামিন ক্ষতস্থানে দ্রুত রক্ত জমাট বাঁধতে সাহায্য করে এবং হৃদরোগজনিত নানা সমস্যা থেকে আপনাকে দূরে রাখে। এছাড়াও কোষের ক্ষয় রোধ করে, খেয়াল রাখে ত্বকের, ডায়াবেটিসের মাত্রা নিয়ন্ত্রণে রাখে, উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে, হিমোগ্লোবিনের মাত্রা সঠিকভাবে বজায় রাখতে ভূমিকা রাখে।

শরীরে ভিটামিন কে- এর ঘাটতি রোধ করতে কী কী খাবার খাবেন-

ব্রাসেলস স্প্রাউটস : এই সবজি একদম ক্ষুদ্র ক্ষুদ্র বাঁধাকপির মতো হয়। এটি একটি ভিটামিন কে সমৃদ্ধ খাবার। এর মধ্যে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবারও। প্রদাহজনিত সমস্যা কমাতে এবং শরীরে শর্করার মাত্রা সঠিকভাবে বজায় রাখতে সাহায্য করে এই সবজি।

ব্রকোলি : সবুজ রঙের ফুলকপির মতো দেখতে এই সবজির রয়েছে অনেক গুণ। অনেকে তরকারিতে এই সবজি ব্যবহার করেন। আবার স্বাস্থ্যকর সালাদ তৈরিতেও ব্রকোলি একটি গুরুত্বপূর্ণ উপকরণ। ভিটামিন কে এবং অ্যান্টি-অক্সিডেন্টস সমৃদ্ধ ব্রকোলি ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে। এর পাশাপাশি হজমশক্তি ভালো করে এবং ডায়াবেটিস হওয়ার প্রবণতা কমায়।

পালং শাক : পালং শাকের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন কে রয়েছে। পালং শাকের মধ্যে থাকা ভিটামিন কে আমাদের দেহে আয়রন শোষণে সাহায্য করে। এর ফলে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক থাকে। সেই সঙ্গে হাড়ের গঠন সুদৃঢ় এবং মজবুত হয়।

সরিষা শাক : এই শাকের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন কে রয়েছে। সরিষা শাকের মধ্যে থাকা ভিটামিন কে ত্বকের ক্ষয়ক্ষতি রোধ করে। এছাড়াও হৃৎপিণ্ডের বিভিন্ন অসুখ থেকে আপনাকে দূরে রাখে। সরিষার শাকের মধ্যে থাকা থিয়ামিন এবং নিয়াসিন উপকরণ ডায়াবেটিসের মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

পাতাকপি: সবুজ রঙের এই শাকজাতীয় সবজি খাওয়ার অনেক গুণ রয়েছে। এই শাকের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন কে রয়েছে। ভিটামিন কে ছাড়াও এই শাকের মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস রয়েছে। তার ফলে হাড়ের গঠন সুদৃঢ় হয়। একই সঙ্গে কোষের ক্ষয়ক্ষতি প্রতিরোধ করা সম্ভব হয়।

আরও পড়ুন

×