অনেকেরই ওজন কমানোর চেষ্টা থাকে। কিন্তু শরীরচর্চা করেও অনেক সময় কোনও কাজ হয় না। কেউ আবার প্রায় সব খাওয়াদাওয়া ছেড়ে দিয়েও উপকার পান না।

ওজন কমাতে হলে প্রথমেই জীবনযাত্রায় কিছু বদল আনতে হবে। সেই সঙ্গে কিছু অভ্যাস ত্যাগ করতে হবে। আবার নতুন কিছু অভ্যাসও যোগ করতে হবে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল খাওয়াদাওয়ার অভ্যাসে কিছু পরিবর্তন আনা।

খাওয়াদাওয়ার ক্ষেত্রে যেসব ব্যাপারে নজর দেওয়া জরুরি-

১. অনেকেই ভাবেন রাতের খাবার খাওয়া বন্ধ করলে দ্রুত ওজন কমবে। কিন্তু এটা ঠিক নয়। বরং অনেক ক্ষণ পেট খালি থাকলে অন্যান্য শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

২. সকাল ও দুপুরের খাওয়ার মাঝে অনেক ক্ষণ ফাঁকা রাখা ঠিক নয়। বরং বার বার অল্প অল্প করে খেতে হবে। তা হলে একসঙ্গে অনেকটা খাবার খেয়ে ফেলার প্রবণতা কমবে।

৩.  অনেকেই ওজন কমানোর জন্য কম খেতে চান। তার জন্য অল্প খাবারে পেট ভরানোর চেষ্টা করেন। এর ফলে বেশি কার্বোহাইড্রেট খাওয়ার দিকে ঝোঁক যায়। তা করা যাবে না।

৪. রাতে কখনও ভারী খাবার খাওয়া ঠিক নয়। হালকা খাবার খাওয়ার চেষ্টা করুন। যতটা দ্রুত সম্ভব রাতের খাবার সেরে ফেলুন। রাত ৮টার মধ্যে করতে পারলে ভালো। এতে খাবার হজম করা সহজ হবে। খাবার দ্রুত হজম হলে তার প্রভাবও দেখা দেবে ওজনের উপর।

৫. বেশি প্রোটিনযুক্ত খাবার খান। তা হলে ওজন কমলেও কর্মক্ষমতা কমবে না।