ঢাকা শনিবার, ০২ মার্চ ২০২৪

শরীর থেকে দূষিত পদার্থ দূর করে যেসব ভেষজ

শরীর থেকে দূষিত পদার্থ দূর করে যেসব ভেষজ

প্রতীকী ছবি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০২৩ | ১১:৫৮ | আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ | ১২:৫৪

নানা কারণে শরীরে টক্সিন জমা হতে পারে। বিশেষ করে দূষণ, প্রক্রিয়াজাত খাবার, জাঙ্ক ফুড, মানসিক চাপ, খাবারে থাকা ভেজালের কারণে শরীরে টক্সিন বা বিষাক্ত পদার্থ জমা হতে থাকে।

শরীরে টক্সিন জমতে থাকলে আপনি ঘন ঘন রোগ ব্যাধিতে ভুগতে পারেন। এ ক্ষেত্রে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, সর্বদা ক্লান্তি অনুভব হয়, মস্তিষ্কের কার্যকারিতা কমে যায়। কারও কারও ওজন বেড়ে যায়। ত্বকে সংক্রমণ দেখা দেয়।

শরীরে অতিরিক্ত টক্সিন জমা হলে পেটের সমস্যা, মাথা ব্যথাও হতে পারে। আয়ুর্বেদে এমন অনেক ভেষজের উল্লেখ রয়েছে, যেগুলি নিয়মিত খেলে শরীর থেকে টক্সিন দূর হতে পারে। 

শরীর টক্সিনমুক্ত রাখতে প্রতিদিনের খাদ্যতালিকায় কোন কোন ভেষজ রাখবেন-

ত্রিফলা

আমলকি, হরিতকি এবং বহেরা - এই তিন ফল শুকিয়ে গুঁড়ো করে একসঙ্গে মিশিয়ে তৈরি করা হয় ত্রিফলা। আয়ুর্বেদে ত্রিফলার গুরুত্ব অনেক। বিভিন্ন রোগ-ব্যাধি ঠেকিয়ে রাখতে ত্রিফলার জুড়ি নেই। গ্যাস, অম্বল, কোষ্ঠকাঠিন্যের মতো পেটের নানা সমস্যায় দারুণ কাজ করে ত্রিফলা। হজম শক্তি বাড়ায়। রক্তে কোলেস্টেরল নিয়ন্ত্রণেও উপকারী। 

হলুদ

হলুদ সামগ্রিক স্বাস্থ্যের জন্যই অত্যন্ত উপকারী। হলুদে রয়েছে কারকিউমিন। এটি এক ধরনের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, যার মধ্যে প্রদাহ বিরোধী গুণও রয়েছে। হলুদ লিভারকে সুস্থ রাখে এবং ডিটক্সিফিকেশন প্রক্রিয়ায় সহায়তা করে। 

নিম

আয়ুর্বেদ শাস্ত্রে রক্ত পরিশুদ্ধ করতে অতি প্রাচীন কাল থেকে নিমের প্রচলন রয়েছে। দেহ থেকে ক্ষতিকারক দূষিত পদার্থ বার করে দেয়। ফলে কিডনি ও লিভার ভালো থাকে। ত্বকও ভিতর থেকে সুস্থ রাখতে সাহায্য করে নিম। ব্রণ, পিম্পল-সহ ত্বকের নানা সমস্যার সমাধান করে নিম। 

আমলকি

আমলকি ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমলকির জুড়ি মেলা ভার। এর পাশাপাশি লিভারের কার্যকারিতা বৃদ্ধি করে এই ভেষজ। শরীর থেকে টক্সিন দূর করতেও সাহায্য করে। ফলে শরীর সুস্থ-সবল থাকে। 

মেথি

মেথি বদহজমের সমস্যা খুবই উপকারী। খিদে ও হজম শক্তি বাড়াতে সাহায্য করে। গ্যাস, অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য নিমেষেই দূর করে মেথি। রক্তের যাবতীয় দূষিত পদার্থ বার করে দিয়ে রক্ত পরিষ্কার রাখে মেথির বীজ। লিভার এবং কিডনি সুস্থ রাখে।
 

আরও পড়ুন

×