ঢাকা সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

কোলাজেন বাড়ায় যেসব খাবার

কোলাজেন বাড়ায় যেসব খাবার

প্রতীকী ছবি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২৩ | ১২:৫৭ | আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ | ১২:৫৭

কোলাজেন এমন এক ধরনের প্রোটিন যা মানবদেহের এক-তৃতীয়াংশ জুড়ে রয়েছে। এটা ত্বক, হাড়, পেশি, ‘টেন্ডনস’ ও ‘লিগামেন্টস’ গঠনে সহায়তা করে। বয়স বাড়ার সাথে সাথে শরীরে কোলোজেন পরিমান কমে যায়। এমন পাঁচ ধরনের খাবার আছে যা কোলাজেন বাড়িয়ে ত্বককে সুস্থ রাখতে পারে। যেমন-

বেরি : এই জাতীয় ফল কোলাজেন বর্ধক হিসাবে পরিচিত। এইসব ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা কোলাজেনের মাত্রা বাড়াতে সহায়তা করে। 

ডিম : ডিমের সাদা অংশে প্রচুর পরিমাণে প্রোলাইন রয়েছে যা কোলাজেন সৃষ্টি করতে সহায়তা করে। নিয়মিত ডিম খেলে ত্বকের বহু সমস্যা সহজে দূর করা যায়। 

সামুদ্রিক মাছ: সামুদ্রিক মাছে থাকা অ্যামিনো অ্যাসিড এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড কোলাজেনের বৃদ্ধিতে সহায়তা করে ত্বক সুস্থ রাখতে অত্যন্ত কার্যকর। 

লেবু জাতীয় ফল: লেবু জাতীয় ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা কোলাজেনের মাত্রা বাড়াতে সহায়তা করে। তাই সুস্থ ত্বক পেতে নিয়মিত কমলা লেবু, আঙুর, লেবু ইত্যাদি ফল খেতে হবে। 

ব্রকোলি: ব্রকোলিতে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান রয়েছে। এ ছাড়াও এতে রয়েছে ক্যারোটিনয়েডস এবং ফোলেট যা কোলাজেনের বৃদ্ধিতে সহায়তা করে। 


 

আরও পড়ুন

×