ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

কোন খাবারের সঙ্গে পেঁপে খাওয়া ঠিক নয়

কোন খাবারের সঙ্গে পেঁপে খাওয়া ঠিক নয়

পেঁপে

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০২৩ | ১৫:১২ | আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ | ১৫:১২

পেঁপে স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। বিভিন্ন ধরনের ভিটামিন, প্রোটিন, ফাইবার এবং কার্বোহাইড্রেট সমৃদ্ধ এই ফল নানা রোগ নিরাময়ে সহায়তা করে। নিয়মিত পেঁপে খেলে শরীর টক্সিনমুক্ত রাখে, হজমের সমস্যা কমায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, পেটের স্বাস্থ্য ভালো থাকে। এ কারণে চিকিৎসকরা নিয়মিত পেঁপে খাওয়ার কথা বলেন। তবে পেঁপে স্বাস্থ্যকর হলেও, খাওয়ার সময় কিছু নিয়ম মেনে চলা জরুরি। এমন কয়েকটি খাবার রয়েছে, যেগুলি পেঁপের সঙ্গে খেলে হিতে বিপরীত হতে পারে। যেমন-

১.পেঁপে খাওয়ার পরই নির্দিষ্ট কিছু ওষুধ খেলে শরীরে বিরূপ প্রভাব পড়তে পারে। বিশেষ করে রক্ত পাতলা করার ওষুধ বা ব্লাড থিনারের সঙ্গে পেঁপে খেলে মারাত্মক শারীরিক সমস্যা দেখা দিতে পারে। পেঁপেতে থাকা ভিটামিন কে, এই সব ওষুধের কার্যকারিতায় বাধা দিতে পারে। 

২. প্রোটিন শরীরের একটি অপরিহার্য পুষ্টি উপাদান। শারীরিক সমস্ত কার্যকলাপ ঠিক রাখতে শরীরে পর্যাপ্ত প্রোটিনের প্রয়োজন। শরীরে প্রোটিনের ঘাটতি দেখা দিলে শারীরিক অসুস্থতার দিকে নিয়ে যেতে পারে। তাই সুস্বাস্থ্য বজায় রাখতে নিয়মিত প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া খুব জরুরি। কিন্তু পেঁপের সঙ্গে প্রোটিন সমৃদ্ধ খাবার একেবারেই খাওয়া ঠিক নয়। এতে পেটের গোলমাল, হজমের সমস্যা হতে পারে। বিশেষ করে পেঁপের সঙ্গে মাংস, ডিম এ ধরনের উচ্চ প্রোটিন জাতীয় খাবার খাওয়াই উচিত নয়। 

৩. দইয়ে পর্যাপ্ত পরিমাণে পুষ্টিগুণ রয়েছে। নিয়মিত টক দই খেলে হাড় মজবুত হয়, হাড় ক্ষয়ে যাওয়া বা অস্টিয়োপোরোসিসের সমস্যা কমতে পারে। রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে। এ ছাড়া, দই খেলে হজমশক্তিও বাড়ে। তবে পেঁপের সঙ্গে দই খাওয়া একেবারেই ভালো নয়। শুধু দই নয়, দুগ্ধজাত যে কোনও খাবারই পেঁপের সঙ্গে না খাওয়াই ভালো। এতে বদহজম হতে পারে এবং আরও অনেক শারীরিক সমস্যার ঝুঁকি বাড়তে পারে। 

৪.পেঁপেতে ফ্যাটের পরিমাণ একেবারেই কম। উচ্চ মাত্রার ফ্যাট সম্পন্ন খাবারের সঙ্গে পেঁপে খেলে হজমের সমস্যা দেখা দিতে পারে। এছাড়া গ্যাস,পেট ভার হয়ে থাকার মতো নানা অসুবিধা হয়। 

আরও পড়ুন

×