ঢাকা বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪

ক্রিম মাখলেও ত্বক ফেটে যাচ্ছে?

ক্রিম মাখলেও ত্বক ফেটে যাচ্ছে?

প্রতীকী ছবি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২৩ | ১৫:২১ | আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ | ১৫:২১

শীত আসতেই ত্বক মারাত্মক শুষ্ক হয়ে পড়ে। শীতে ত্বকের আদ্রতা বজায় রাখতে অনেকেই বাজার থেকে কেনা মশ্চারাইজার ব্যবহার করেন। কিন্তু কিছুক্ষণ পরে আবারও ত্বক শুষ্ক হয়ে পড়ে। শুধু তাই নয়, বাজারজাত পণ্যে প্রচুর পরিমাণে রাসায়নিক থাকায় তা ত্বকের মারাত্মক ক্ষতি করে। তবে এমন কিছু ঘরোয়া উপাদান রয়েছে যা ব্যবহার করলে ত্বক মশ্চারাইজডও থাকে, আবার ত্বকের কোনও ক্ষতি হয় না। 

দুধের সর: ঘরের যে জিনিশ ত্বক মশ্চারাইজার করতে ব্যবহার করতে পারেন তা হল দুধের সর। দুধের সরে থাকা উপাদান ত্বকের আদ্রতা বজায় রাখে ও ত্বকের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে।

নারকেল তেল ও অ্যালোভেরা জেল : ত্বকের শুষ্কতা দূর করতে নারকেল তেল ও অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। সামান্য নারকেল তেল ও অ্যালোভেরা জেল মিশিয়ে নিয়ে মুখে মাখুন। প্রয়োজন হলে সারা গা-হাত, পায়েও মাখতে পারেন। এটি একটি প্রাকৃতিক মশ্চারাইজার হিসাবে কাজ করে এবং এর প্রভাব দীর্ঘক্ষণ থাকে। 

অলিভ অয়েল :রাতে ঘুমাতে যাওয়ার আগে অলিভ অয়েল মেখে শুতে পারেন। এতে থাকা উপাদান ত্বকের আদ্রতা ধরে রাখে ও ত্বকের কোনও ক্ষতি হতে দেয় না। 

গ্লিসারিন : গ্লিসারিন অত্যন্ত ভালো মশ্চারাইজার। এই উপাদান ত্বকের কোনও ক্ষতি করে না। তাই শরীরের যে সমস্ত জায়গা বেশি মাত্রায় শুষ্ক হয়ে পরে সেই সব জায়গায় গ্লিসারিন মেখে রাখুন।

মধু : হালকা গরম পানিতে গোসল করুন। গোসলের আগে ভালো করে মুখে মধু মেখে রাখুন। মধু ভীষণ ভালো মশ্চারাইজার হিসাবে কাজ করে। অন্তত ১৫ থেকে ২০ মিনিট মুখে মেখে রাখার পরে গোসল করতে হবে। এতে ত্বক ফাটবে না। 

আরও পড়ুন

×