নতুন বছরের শুরুতেই ফের কোভিড-আতঙ্কে ভুগছেন সবাই। তবে ঋতু পরিবর্তনের কারণে এবং ঠান্ডা লেগে শীতকালে অধিকাংশেরই সাধারণ জ্বর, সর্দিকাশির মতো সমস্যা দেখা দেয়। আবার জ্বর, সর্দিকাশিও করোনার উপসর্গ। এই পরিস্থিতিতে সর্দিকাশি হলেই করোনা সংক্রমণের আতঙ্ক ছড়িয়ে পড়ছে সকলের মধ্যে।

বিশেষজ্ঞদের মতে, এই সময় সব ধরনের কোভিডবিধি মেনে চলা যেমন জরুরি, তেমনই শরীর সুস্থ রাখতে কয়েকটি বিশেষ দিকে নজর রাখতে হবে। যেমন-

১. পরিষ্কার, পরিচ্ছন্ন থাকার চেষ্টা করুন। খাবার খাওয়ার আগে অবশ্যই হাত পরিষ্কার করে নিন। অযথা নাকে, মুখে হাত দেবেন না। কোনও ব্যক্তির কাশি বা হাঁচি থেকে ভাইরাস, জীবাণু ছড়িয়ে পড়ে হাতের তালুতে । যা ২৪ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে। তাই হাত পরিষ্কার না করে খাবার খেতে নিষেধ করছেন বিশেষজ্ঞরা।

২.খাদ্যতালিকায় অবশ্যই পুষ্টিগুণে ভরপুর স্বাস্থ্যকর খাবার রাখার চেষ্টা করুন। বাদাম, আমন্ড, মৌসুম ফল, সবজি নিয়মিত খাওয়ার চেষ্টা করুন। ভিটামিন ডি, জিঙ্ক, ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করুন।

৩. নিয়ম করে প্রতিদিন ৩ লিটার পানি পান করুন। শীতকালে অনেকের পানি খাওয়ার প্রবণতা কমে যায়
। পানিশূন্যতার কারণে এ সময় অসুস্থ হওয়ার প্রবণতা আরও বাড়ে।

৪. সারাদিনের কাজের পর ৭ থেকে ৮ ঘণ্টা শরীরকে বিশ্রাম দিন। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ভালো ঘুম শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। পর্যাপ্ত ঘুম হলে শরীরও সুস্থ থাকে।
 
৫. নিয়মিত শরীরচর্চা করুন। ঘরবন্দি থাকলেও যোগাসন, ব্যায়াম, মেডিটেশন করার চেষ্টা করুন।