রাতে এখনও হালকা ঠান্ডা অনুভূত হলেও দিনে প্রকৃতি বদলে যাচ্ছে। দ্রুত বাড়ছে গরম। ঋতু পরিবর্তনের এই সময় সবাইকে সচেতন থাকতে হবে। কারণ এই অবস্থায় এমন কোনও কাজ করা যাবে না যাতে শরীরে দেখা দিতে পারে সমস্যা। এই পরিস্থিতিতে গলা ব্যথা খুব স্বাভাবিক। কয়েকটি ঘরোয়া উপায়ে এই সমস্যা সমাধান সম্ভব।  যেমন-

মধু : মধুতে ভালো পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট  রয়েছে। এই অ্যান্টিঅক্সিডেন্ট বহু সমস্যার সমাধান করতে পারে । এমনকী কমাতে পারে গলা ব্যথাও। তাই গলা ব্যথা হলে গরম পানির সঙ্গে মধু মিশিয়ে নিন। তবেই ভালো থাকতে পারবেন।

পুদিনা পাতা : গলা ব্যথার পাশাপাশি এই সময়টায় অনেকের গলা খুসখুস করে। এবার এই সমস্যার সমাধান হল পুদিনা। এর মাধ্যমে গলা পরিষ্কার হয়ে যায়। চাইলে পুদিনা পাতা দিয়ে কুলিকুচি করতেও পারেন। আবার চাইলে খেতেও পারেন এই পাতা।

কুলিকুচি : প্রথমে পানি ফুটিয়ে নিন। তারপর সেই পানিতে সহনযোগ্য অবস্থায় ফিরলে কুলিকুচি করুন। এতে গলা ব্যথা কমবে।

হলুদ দুধ : হলুদের রয়েছে অ্যান্টিইনফ্লেমেটরি গুণ। গলা ব্যথা কমাতে চাইলে অবশ্যই হলুদ খেতে পারেন । এক্ষেত্রে রাতের দিকে হলুদ ও দুধ খেয়ে শুয়ে পড়ুন। এতে অনেক সমস্যার সমাধান হবে।

আদা চা:  আদা খেলে শরীরে সংক্রমণ কমে। তাই গলার ব্যথা দূর করতেও আদা খেতে পারেন। তবে আদা শুধু শুধু খাওয়ার বদলে আদা চা খেলে সমস্যা অনেকটাই দ্রুত মিটে যায়।

তবে এরপরও সমস্যা না কমলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।