যেকোনও অসুখ প্রতিরোধ করার জন্য শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকা জরুরি। সেক্ষেত্রে খাদ্য তালিকায় এমন খাবার রাখা প্রয়োজন যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে কিছু লক্ষণ প্রকাশ পায়। যেমন-

১. বিশেষজ্ঞরা বলছেন, সুস্থ শরীর এবং শান্ত মনই সুস্থতার লক্ষণ। শরীর সুস্থ না থাকলে তার প্রভাব প়ড়ে মস্তিষ্কেও। যদি কারও মেজাজ সারাক্ষণ খিটখিটে হয়ে থাকে, তাহলে বুঝতে হবে তার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম রয়েছে। কোনও না কোনও জটিল রোগে তিনি আক্রান্ত। অনেকেই খিটখিটে মেজাজের লক্ষণ সাধারণ মনে করে এড়িয়ে চলেন। কিন্তু এই লক্ষণ অত্যন্ত গুরুতর।

২. বিশেষজ্ঞদের মতে, সারাক্ষণ ঝিমিয়ে থাকা রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকার অন্যতম লক্ষণ। শরীরে যদি জীবাণু প্রতিরোধক ক্ষমতা কম থাকে, তাহলে শক্তিও কম থাকে। যার প্রভাব পড়ে শরীরের সঙ্গে সঙ্গে মস্তিষ্কেও। তাই যদি সারাক্ষণ শক্তি কম অনুভব করেন, তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

৩. ক্ষতস্থান যদি সেরে উঠতে দেরি হয়, তাহলে তা রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকার লক্ষণ। বিশেষজ্ঞরা বলছেন, বহু ক্ষেত্রেই ডায়াবেটিস রোগে আক্রান্ত রোগীদের ক্ষতস্থান সেরে উঠতে সময় লাগে। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা যদি কমে যায়, তাহলেও এমন লক্ষণ দেখা দেয়।

৪. সারাক্ষণ সর্দি-কাশি, ঠান্ডা লাগার সমস্যা যদি লেগেই থাকে, তালে তা চিন্তার বিষয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।