চকোলেট খেতে কমবেশি সবাই পছন্দ করেন। তবে যে কোনও ধরনের চকোলেটের মধ্যে ডার্ক চকোলেট খেতে পারলেই সবথেকে ভালো হয়। বিভিন্ন গবেষণাতেও উঠে এসেছে এমন বক্তব্য। বিশেষজ্ঞদের দাবি, ডার্ক চকোলেট কম পরিমাণে খেলে শরীরের ভালো হতে পারে।

বিভিন্ন গবেষণা বলছে, ডার্ক চকোলেটের মধ্যে ভালো পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান রয়েছে। এছাড়া পটাশিয়াম, জিঙ্ক, সেলেনাম, ফসফরাস ও ফাইবার থাকে ডার্ক চকোলেটে। এই প্রতিটি খাদ্য উপাদানই শরীরের বিভিন্ন উপকারে লাগে। এই কারণে ডার্ক চকোলেট কম পরিমাণে খেলে শরীর ভালো থাকে। ডার্ক চকলেটর খেলে যেসব স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়-

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে : ডার্ক চকোলেটের মধ্যে ভালো পরিমাণে ফ্যাভানলস রয়েছে। এই ফ্ল্যাভানলস এন্ডোথিলিয়ামের উপর দারুণ কাজ করে। এমনকী নার্ভ ঠিকমতো কাজ করতে পারে। এই কারণে রক্তনালী নাইট্রিক অক্সাইড তৈরি করে এবং এর ফলেই বেড়ে যায় রক্তের গতি। এবার রক্তের প্রবাহ ঠিকমতো হতে থাকলে উচ্চ রক্তচাপ অনেকটা কমে যায়।

ভালো কোলেস্টেরল বাড়ায় :ডার্ক চকোলেট শরীরে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ায়, খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়।

ত্বক ভালো রাখে : ডার্ক চকোলেটের মধ্যে কিছু বায়োঅ্যাক্টিভ যৌগ থাকে। এই যৌগ ত্বকের খেয়াল রাখার ক্ষেত্রেও অত্যন্ত উপযোগী হতে পারে। এই যৌগগুলি সূর্যের ক্ষতিকর রষ্মি থেকে ত্বককে বাঁচায়। এছাড়া রক্তের প্রবাহ বাড়িয়েও ত্বক ভালো রাখতে পারে এই খাবার।

বুদ্ধি বাড়াতে পারে
: এই খাবারে থাকা ফ্ল্যাভানলস মস্তিষ্কে রক্তের প্রবাহ বাড়াতে পারে। এই রক্তপ্রবাহ বাড়ার কারণে মস্তিষ্কে ব্রেনের কগনিটিভ ফাংশন ভালো হয়। এমনকী বুদ্ধি, মস্তিষ্কের কার্যক্ষমতাও বাড়তে পারে। ডার্ক চকোলেটে থাকা সামান্য পরিমাণে ক্যাফিন ও থিওব্রোমিন উপাদান মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখতে পারে।